• শিক্ষা

বগুড়ায় হাজারো শিক্ষার্থীর অংশগ্রহণে সমকাল জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

  • শিক্ষা
  • ১১ মার্চ, ২০২৩ ১৯:৫২:০৮

ছবিঃ সিএনআই

সঞ্জু রায়, বগুড়া: বগুড়ায় শনিবার দিনব্যাপী সরকারি আজিজুল হক কলেজ অডিটোরিয়ামে জাতীয় জীববিজ্ঞান উৎসবের অঞ্চলভিত্তিক আসর অনুষ্ঠিত হয়েছে। এবারের আয়োজনে বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, জয়পুরহাট ও গাইবান্ধা এই ৫ জেলার শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১ হাজার ২৪৭ জন শিক্ষার্থী প্রাণবন্তভাবে অংশগ্রহণ করেন।  সকাল ৯ টার দিকে কলেজের শহীদ মিনার চত্বরে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং পরে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড ও সমকালের পতাকা উত্তোলণের পাশাপাশি বেলুন উড়িয়ে উৎসবের সূচনা করা হয়।শিক্ষার্থীদের অংশগ্রহণে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এক ঘণ্টার পরীক্ষা শেষে কলেজ অডিটোরিয়ামে উৎসবের সাথে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। এরপর উৎসবে জুনিয়র, সেকেন্ডারি ও সিনিয়র তিন ক্যাটাগরিতে অংশ নেয়া সকল শিক্ষার্থীকে সনদপত্র দেয়া হয়।


পরে অংশগ্রহনকারীদের নানা প্রশ্নের উত্তর দেন সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক এটিএম মাহাবুবুল হান্নান, সহকারী অধ্যাপক অরুপ রতন পাল ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মতিউর রহমান মিলন, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক নয়ন চন্দ্র সরকার ও এপিবিএন স্কুল ও কলেজের সহকারী শিক্ষক সঞ্জিব কুমার।উৎসবে ১৯১ জন অংশ নিয়ে সর্বোচ্চ অংশগ্রহণকারী ও সর্বোচ্চ পুরষ্কার পাওয়ায় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দুটি ক্রেষ্ট অর্জন করে। জুনিয়র ক্যাটাগরিতে ৬৪২ জনের মধ্যে ১২০ জন, সেকেন্ডারী ক্যাটাগরিতে ৫২০ জনের ১০৮ জন ও হ্যায়ার সেকেন্ডারী ক্যাটাগরিতে ৮০ জনের মধ্যে ১৫ জন বিজয়ী পুরষ্কার পান।
পরে সমাপনী ও পুরস্কার এবং ক্রেস্ট বিতরণ অনুষ্ঠানে বগুড়ায় এই বিজ্ঞান উৎসবের সমন্বয়ক সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী।

তিনি বলেন সুন্দর সমৃদ্ধ দেশ গড়তে বিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। তাই শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহ ও গুরুত্ব দেয়া প্রয়োজন। আমাদের দেশের বিজ্ঞান মনষ্করাই আন্তর্জাতিক পরিমÐলে অবদান রেখে দেশের জন্য সম্মান বয়ে আনবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একই কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এটিএম মাহাবুবুল হান্নান, টেনস এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান পাঠান,আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ এটিএম মোস্তফা কামাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমকালের বগুড়া ব্যুরোর এস এম কাওসার এবং পর্যায়ক্রমে শুভেচ্ছা বক্তব্যে রাখেন সমকাল সুহৃদ বগুড়ার সভাপতি আবু মোত্তালিব মানিক, সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমা, সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সঞ্জু রায়, আব্দুল আউয়াল প্রমুখ। উৎসবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব কমিটির যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ অর্পন, অনিরুদ্ধ প্রামানিক, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের যুগ্ম সম্পাদক সৈয়দ জাহিদ হাসান ও সদস্য রাকিবুল আলিম স্মরণ ।

মন্তব্য ( ০)





  • company_logo