• জাতীয়

বর্ণাঢ্য আয়োজনে বিবিএফ গ্লোবাল ইয়ুথ সামিট ২০২৩ অনুষ্ঠিত 

  • জাতীয়
  • ০৮ মার্চ, ২০২৩ ২০:০৬:০৯

ছবিঃ সিএনআই

নিজস্ব প্রতিবেদকঃ বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের ১৪ বছর পূর্তি উপলক্ষে  রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে গত  ৬ই মার্চ(সোমবার) বিকাল ৩.৩০ ঘটিকায় 'বিবিএফ গ্লোবাল ইয়ুথ সামিট ২০২৩' এর আয়োজন করে। বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের  চেয়ারম্যান প্রফেসর মাসুদ এ খানের সভাপতিত্বে ও পরিচালনায় উক্ত সম্মেলনটি সম্পন্ন হয়। উক্ত  সন্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক  এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জাপানের রাস্ট্র দূত, ইউরোপিয়ান রাস্ট্রদূত, সৌদি আরবের রাস্ট্রদূত, ব্রুনাই হাই কমিশনার সহ বিভিন্ন দেশের রাস্ট্রদূতগণ। এছাড়াও শিক্ষাবিদ, ব্যবসায়িক নেতৃবৃন্দ, মিডিয়া ব্যক্তিত্ব,  দেশ বরেন্য  সেলিব্রিটি, অভিনেতা অভিনেত্রী,তরুণ শিল্পোদ্যাক্তা সহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্টজনেরা। মন্ত্রীবর্গ,রাস্ট্রদূতগন, শিক্ষাবিদ,ব্যবসায়িক নেতৃবৃন্দ,তরুন শিল্পোদ্যাক্তারে এক মহামিলন মেলায় যুবকদের আইকন আয়মান সাদিক, তৌহিদ আফ্রিদি, ব্যারিস্টার শেহরীন সালাম, সালাহউদ্দিন চৌধুরী, সুশান সোমা সহ তরুন উদ্যাক্তাদের বিভিন্ন এওয়ার্ডে ভূষিত করেন। আড়ম্বরপূর্ণ পরিবেশে আলোচনা সভা, এওয়ার্ড ও গ্রান্ড গালা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সন্মেলনের সমাপ্তি ঘোষণা করেন ফাউন্ডেশনটির চেয়ারম্যান প্রফেসর মাসুদ এ খান।

উল্লেখ্য, বেটার বাংলাদেশ ফাউন্ডেশন একটা অলাভজনক জাতীয় উন্নয়ন ও গবেষণা সংস্থা,২০০৯ সালে প্রফেসর মাসুদ এ খান এর নেতৃত্বে কিছু ইয়াং প্রফেশনালদের নিয়ে এই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়।  বিবিএফ নারী উন্নয়ন, নারীর দক্ষতা অর্জন,শিক্ষা, স্বাস্থ্য, ও বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন।  

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব সাফল্যগাঁথা  বেটার বাংলাদেশ ফাউন্ডেশন সারা বিশ্বে পৌঁছে দেবার চেষ্টা করে যাচ্ছে। বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর অঙ্গ প্রতিষ্ঠান বিবিএফ গ্লোবাল প্রবাসী বাংলাদেশীদের মধ্যে সেতুবন্ধন তৈরি করবার জন্য কাজ করে যাচ্ছে। 
ডিজিটাল তথ্য প্রযুক্তির নিত্য নতুন আবিষ্কারের পথ ধরে আসা চতুর্থ শিল্প বিপ্লব বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অদম্য অগ্রগতিতে এগিয়ে যাওয়া বর্তমান সরকার বহুমাত্রিক পরিকল্পনা- কর্মকৌশল গ্রহণ ও সফল বাস্তবায়ন করে যাচ্ছে।  ইতোমধ্য সরকারের প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ' বাস্তবায়ন সম্পূর্ণ হয়েছে। এই বাস্তববতা সামনে সরকারের নতুন লক্ষ্য ' স্মার্ট বাংলাদেশ গড়ার।  ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, জ্ঞানভিত্তিক,  বৃদ্ধিদীপ্ত,  উদ্ভুাবনী'। অর্থাৎ সব কাজই হবে স্মার্ট। 

ডিজিটাল বাংলাদেশ  বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের একটি  প্রেরণাদায়ী অঙ্গীকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা আধুনিক রুপ তথ্যপ্রযুক্তির  সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ২০২১ ঘোষণা করেন। এ রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে আধুনিক তথ্যপ্রযুক্তির প্রসারে বাংলাদেশ বিপ্লব সাধন করেছে। যে গতিতে বিশ্বে প্রযুক্তির বিকাশ ঘটেছে,  তা সত্যিই অভাবনীয়। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ   বৈশ্বিক  ডিজিটাল অগ্রগতি থেকে একটুও পিছিয়ে নেই। অদম্য গতিতে আমরা চলছি তথ্যপ্রযুক্তির এক মহাসড়ক ধরে। আধুনিক তথ্যপ্রযুক্তির প্রসারে বাংলাদেশ আজ বিপ্লব সাধন করেছে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তবতায় পরিপূর্ণতা পেয়েছে।  এর  ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে' স্মার্ট বাংলাদেশে - এ রূপান্তরের কাজ শুরু হয়ে গেছে।

আজকের আজকের যুবরা গড়বে  আগামীর স্মার্ট বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বিবিএফ আয়োজন করেছে বিবিএফ ইউথ সামিট ২০২৩। উক্ত অনুষ্ঠানে গোল্ড পার্টনার হিসেবে ছিল বায়োজিন কসমিসিউটিক্যালস, একাডেমিক পার্টনার হিসেবে ছিল বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস, টিভি পার্টনার হিসেবে ছিল মাই টিভি ও এটিএন নিউজ,ডিজিটাল মিডিয়া পার্টনার হিসেবে ছিল সিএনআই।

মন্তব্য ( ০)





  • company_logo