• অর্থনীতি

পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে

  • অর্থনীতি
  • ২৬ ফেব্রুয়ারী, ২০২৩ ১৭:৩০:৫৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও  অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫০ ও ২২১৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ২৩১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৯ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ২২২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ২৮৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪টি কোম্পানির, কমেছে ১৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো—শাইনপুকুর সিরামিক, জেনেক্স, সী পার্ল, বিএসসি, অরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, আলহাজ্ব টেক্সটাইল, অরিয়ন ইনফিউশন, জেমেনী সী ফুড ও ইস্টার্ন হাউজিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৭৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২টির, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ১০ লাখ টাকার।

মন্তব্য ( ০)





  • company_logo