• অর্থনীতি
  • লিড নিউজ

লক্ষ্য পূরণে সভা ডেকেছে জাতীয় রাজস্ব বোর্ড

  • অর্থনীতি
  • লিড নিউজ
  • ২৫ ফেব্রুয়ারী, ২০২৩ ১৪:২৭:৫৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: চলতি ২০২২-২০২৩ অর্থবছরের শুল্ক, আবগারী ও ভ্যাটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন ও ভবিষ্যত কর্মকৌশল নির্ধারণে জরুরি সভা ডেকেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সভাপতিত্বে ওই সভা আগামীকাল ২৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত ২২ ফেব্রুয়ারি দেওয়া সভার নোটিশের সূত্রে এ তথ্য জানা গেছে। এনবিআরের শুল্ক ও ভ্যাট প্রশাসনের দ্বিতীয় সচিব শেখ মেজবাহ-উল-সাবেরিন সই করা চিঠিতে বলা হয়েছে,শুল্ক,আবগারী ও ভ্যাট অনুবিভাগের চলতি অর্থ বছরের জানুয়ারি মাস পর্যন্ত রাজস্ব আহরণের অগ্রগতি এবং ২০২২-২৩ অর্থ বছরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল ঠিক করার লক্ষ্যে আগামী ২৬ ফেব্রুয়ারি সভা অনুষ্ঠিত হবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম এতে সভাপতিত্ব করবেন। জুম সভায় শুল্ক ও ভ্যাট বিভাগের সকল সদস্য এবং ঢাকার সকল কমিশনার ও মহাপরিচালকদের এনবিআরের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে হবে। অন্যদিকে ঢাকার বাইরের কমিশনার ও ডিজিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করবেন।চলতি ২০২২-২৩ অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত এনবিআর রাজস্ব আদায় করেছে ১ লাখ ৪৪ হাজার ৩০৭ কোটি টাকা। অর্থবছরে জুলাই-ডিসেম্বর এই ৬ মাসে রাজস্ব ঘাটতি বা লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ১৩ হাজার ৭৭৮ কোটি ৬৩ লাখ টাকা। যদিও গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১০.১৩ শতাংশ। অর্থাৎ ঘাটতির বৃত্তে ঘুরপাক খাচ্ছে প্রতিষ্ঠানটি।

চলতি অর্থবছরে (জুলাই-জুন) এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। এর মধ্যে ২০২২-২৩ অর্থবছরে আমদানি ও রপ্তানি পর্যায়ে রাজস্বের লক্ষ্যমাত্রা ১ লাখ ১১ হাজার কোটি, মূসক আদায়ে ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা এবং আয়কর খাতে ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়।

 

মন্তব্য ( ০)





  • company_logo