• অর্থনীতি
  • লিড নিউজ

বিপিজিএমইএর প্লাস্টিক মেলা শুরু ২২ ফেব্রুয়ারি

  • অর্থনীতি
  • লিড নিউজ
  • ২০ ফেব্রুয়ারী, ২০২৩ ২১:২৬:০০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বুধবার (২২ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ১৫তম প্লাস্টিক মেলা। বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এ মেলার আয়োজন করছে। মেলা শেষ হবে আগামী ২৫ ফেব্রুয়ারি।চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সংগঠনের সভাপতি সামিম আহমেদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এ সময় সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।এই মেলায় ভারত, চীন এবং তাওয়ানসহ বিশ্বের ২১টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান আন্তর্জাতিক এই মেলায় অংশগ্রহণ করবেন। প্রদর্শনীতে অংশ নেওয়া অন্যান্য দেশগুলোর মধ্যে- ভিয়েতনাম, শ্রীলংকা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, ইউএসএ, ফ্রান্স, হংকং, ইটালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, উল্লেখযোগ্য।সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি,বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপি, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, লুনা প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম কামাল উদ্দিন উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একমাত্র এবং সবচেয়ে পেশাদার প্রদর্শনী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা এখন দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় ইভেন্টগুলোর একটি। এই মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রপ্তানি বাড়াতে সাহায্য করে। এতে প্লাস্টিকের ব্যবহারও বাড়ছে।প্লাস্টিক মেলা ১৯৮৯ সাল থেকে বিপিজিএমইএ এবং বিসিক দ্বারা যৌথভাবে আয়োজিত একটি স্বল্প পরিসরে অংশগ্রহণে প্রথম প্রবর্তিত হয়েছিল এবং সর্বশেষ ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা বিভিন্ন দেশ ও জনগণের ব্যাপক অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল গত ২০১৯ সালের জানুয়ারি মাসে। কোভিডের কারণে ৩ বছর মেলা বন্ধ ছিল।

১৫তম প্লাস্টিক মেলায় মোট বাংলাদেশসহ ২১টি দেশ থেকে ৪৯৪ টি কোম্পানি ৭৫০টি স্টল-বুথ নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। এখন এটি এশিয়ায় একটি বৃহত্তম ইভেন্ট১৫তম এই মেলায় এ মেশিনারিজ, মোল্ড, কাচাঁমাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমুহ অংশগ্রহণ করবে। মেলায় আমেজ, নতুন পণ্য এবং প্রযুক্তির সমাবেশ আগের চেয়ে ভালো থাকবে বলে আমরা আশা করছি।মেলায় দেশীয়ভাবে মোট ১৫টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান স্টল নিয়ে অংশগ্রহণ করছে, অপরদিকে এই মেলায় বিভিন্ন দেশ থেকে আসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগগুলো প্রদর্শন করা হবে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo