• লাইফস্টাইল

টাক পড়ে যাচ্ছে নতুন চুল গজাতে এই উপাদান ব্যবহার করতে হবে

  • লাইফস্টাইল
  • ০৩ ফেব্রুয়ারী, ২০২৩ ১৯:০৯:২৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ মেথি থেকে তৈরি তেল নিয়মিত চুলে ব্যবহার করুন। এতে চুল তার হারানো উজ্জ্বলতা ফিরে পাবে। পাশাপাশি তৈরি করতে পারেন মেথির হেয়ারপ্যাক। সপ্তাহে ২-১ দিন ব্যবহার করলেই উপকার পাবেন। চুল পড়ার পরিমাণ কমবে দ্রুতই। সেইসঙ্গে চুলের বৃদ্ধিও ঘটবে দ্রুত।৪ টেবিল চামচ টক দই এবং ৩ চামচ ভেজানো মেথি ভালো করে মিশিয়ে সারা রাত রেখে দিতে হবে। এরপর সকালে সেটি ব্লেন্ড করে নিন। মাথার ত্বক ও চুলে ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণ। টক দই চুলের প্রাকৃতি চুল পড়ে যাচ্ছে এটি অনেকের কাছেই ভীষণ চিন্তার বিষয়। কারণ চুল পড়ার সঙ্গে সঙ্গে যদি সমানতালে চুল না গজায় তাহলে একটা সময় দেখা দেয় টাক। আমরা কিন্তু নিজের যত্নের বিষয়ে একটু হলেও উদাসীন। নয়তো বাড়িতেই পড়ে থাকে নানা কার্যকরী উপাদান, আমরা সেদিকে নজরও দেই না। ফলস্বরূপ হারাতে থাকি চুল। এই যেমন মেথি, এটি আমাদের চুলের জন্য দারুণ উপকারী সেকথা কি জানেন? আর জানলেও কি সেটি কাজে লাগান? মাথার চুল ধরে রাখতে চাইলে মেথির ব্যবহার করতে হবে।মেথিতে আছে প্রচুর প্রোটিন এবং আয়রন। এই দুই উপাদান ভূমিকা রাখে। সেইসঙ্গে এতে আরও আছে ফ্ল্যাভোনয়েডস ও স্যাপোনিন। এগুলো অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান হিসেবে কাজ করে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় এমনটাই বলা হয়েছে। ৫৩ জনের ওপর করা এক গবেষণায় দেখা গেছে, প্রত্যেকের চুলই মেথির ব্যবহারের ফলে প্রায় আশি শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই ৫৩ জনকে ৬ মাস ধরে ৩০০ মিলিগ্রাম মেথির এক্সট্র্যাক্ট দেওয়া হয়েছিল।* এতে আছে অ্যান্টি ফাঙ্গাল উপাদান। ফলে মেথির ব্যবহারে আপনার মাথায় খুশকির সমস্যা থাকলে তা কমবে।

* মেথিতে থাকা উপকারী প্রোটিন চুল মজবুত করবে। ফলে একটুতেই।

* অ্যান্টি অক্সিড্যান্ট বৈশিষ্ট্যের কারণে মেথি ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বাড়ে।

ক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। সেইসঙ্গে এর ব্যবহারে চুলও থাকে উজ্জ্বল। মিশ্রণটি মাথায় ঘণ্টাখানেক রেখে এরপর ধুয়ে নিন। এটি ব্যবহারে চুলের গোড়া মজবুত হবে। সহজে চুল পড়বে না।

মেথির তেল তৈরি করতে কাঁচের বোতলে পরিমাণমতো নারিকেল তেল নিন। এরপর তাতে মেথি মিশিয়ে দিন। বোতলটি এয়ারটাইট রাখুন। এভাবে তিন দিন রেখে দিন। তেলের রং পরিবর্তন হয়ে কিছুটা গাঢ় হবে।

 

মন্তব্য ( ০)





  • company_logo