• স্বাস্থ্য

চোখের নিচে ফুলে ওঠে কেন? এর সমাধানের উপায়

  • স্বাস্থ্য
  • ২৮ জানুয়ারী, ২০২৩ ১৭:৪৬:১৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ অনেকেরই চোখের নিচে বেশ ফুলে যায়। একে বলা হয় পাফি আইস। নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যাদের রাত জাগার অভ্যাস আছে, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দেয়।

আবার যারা দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাদের ক্ষেত্রেও চোখের তলায় ফুলে যাওয়ার সমস্যা দেখা যায়। এছাড়া দেখা দিতে পারে ডার্ক সার্কেল।

চোখের পাতার টিস্যু ও পেশী যখন দুর্বল হয়ে যায় তখনন চোখের তলায় ফুলে ওঠে। এমনকি এ কারণে ত্বকও ঝুলতে শুরু করে। সাধারণত চোখের চারপাশে থাকা চর্বি নিচের অংশে চলে যাওয়ার কারণে এমনটি ঘটে।

এ কারণে চোখের নীচে তরল জমতে পারে, যার ফলে ওই স্থান ফোলা দেখায়। বেশ কয়েকটি কারণে চোখের তলায় ফোলাভাবের সৃষ্টি হয়, জেনে নিন কী কী-

১. বার্ধক্য
২. ঘুম থেকে ওঠার পরে
৩. লবণাক্ত খাবারের পরে
৪. ঘুমের অভাব
৫. অ্যালার্জি
৬. ধূমপান
৭. জেনেটিক্স
৮. ডার্মাটাইটিস, ডার্মাটোমায়োসাইটিস, রেনাল ডিজিজ ও থাইরয়েড চোখের রোগের চিকিৎসাকালীন সময়েও চোখের তলায় ফোলাভাবের সৃষ্টি হতে পারে।

ঠান্ডা সেঁক

ঠান্ডা কিছু দিয়ে চোখের চারপাশে সেঁক দেওয়ার অভ্যাস করুন। দেখবেন ফোলাভাব কমতে শুরেু করেছে। এক্ষেত্রে বরফ ব্যবহার করতে পারেন। কিংবা ঠান্ডা পানিতে তুলো বা নরম কাপড় ভিজিয়ে চোখের উপর রাখতি পারেন।

টি ব্যাগের ব্যবহার

চোখের চারপাশের ফোলাভাব কমাতে ব্যবহার করতে পারেন টি ব্যাগ। চায়ের মধ্যে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। এর সাহায্যে ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালোভাবে হয়।

চোখের চারপাশের ফোলা স্থানে যখন টি ব্যাগ লাগাবেন তখন খেয়াল রাখবেন, চোখের ভেতর যেন কিছু ঢুকে না যায়। চোখ বন্ধ করে নিলেই ভালো। টি ব্যাগ চোখের চারপাশের ফোলাভাব দূর করতে সাহায্য করে।

শসা লাগান

চোখের তলায় ফোলা ভাব ও ডার্ক সার্কেলের সমস্যা কমাতে কাজে লাগাতে পারেন শসা। গোল গোল করে শসা কেটে চোখের উপর দিয়ে রাখুন ১০ মিনিট।

টানা কয়েকদিন এভাবে যত্ন নিলে চোখের ফোলাভাব বা ডার্ক সার্কেলের সমস্যা কমে যাবে। প্রয়োজনে শসার রসও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তুলোর মধ্যে শসার রস ভিজিয়ে নিয়ে সেই তুলা চোখের উপর দিয়ে রাখতে হবে।

পানি পান করুন

পরিমিত পানি পান করা স্বাস্থ্যের জন্য খুবই জরুরি। শরীরে পানির ঘাটতি হলেও চোখের চারপাশের ফোলাভাব দেখা দিতে পারে। তাই দিনে পর্যাপ্ত পানি পান করুন।

ঘুম জরুরি

পর্যাপ্ত ঘুমও এই সমস্যা দূরতে সাহায্য করে। রাতে অন্তত ৭-৮ ঘণ্টা গভীর ঘুম জরুরি প্রাপ্তবয়স্কদের জন্য। পর্যাপ্ত ঘুম হলে এমনিতেই চোখের চারপাশের ফোলাভাব ও ডার্ক সার্কেলের সমস্যা দূর হবে।

সূত্র: মায়োক্লিনিক/এবিপিলাইভ

মন্তব্য ( ০)





  • company_logo