• সমগ্র বাংলা
  • লিড নিউজ

ফরিদপুরে দিনব্যাপী সরস্বতী পূজা উদযাপন  

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৬ জানুয়ারী, ২০২৩ ১৯:০৬:৪২

ছবিঃ সিএনআই

এহসান রানা,ফরিদপুর: ফরিদপুরে দিনব্যাপী  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বাণী অর্চনার মধ্যে দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়। বৃহস্পতিবার সকাল থেকে  প্রতিমা স্থাপন, পূজা আরম্ভ, পুষ্পাঞ্জলী প্রদান এবং সবশেষে প্রসাদ বিতরণ করা হচ্ছে।  

সরেজমিনে গেলে দেখা যায়,  এ উপলক্ষে  বৃহস্পতিবার বিকেলে  ফরিদপুর জেলা শহরের সরকারি রাজেন্দ্র কলেজ প্রাঙ্গনে বিভিন্ন বিভাগের পক্ষ থেকে পূজার আয়োজন করা হয় সরস্বতী পূজা উদযাপন কমিটির আহ্বায়ক চঞ্চল কুমার দাসের সভাপতিত্বে এসময় সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, উপাধ্যক্ষ প্রফেসর এস,এম আবদুল হালিম, শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম, কলেজটির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক চৈতন্য চন্দ্র দাস, জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান, সাধারণ সম্পাদক ফাহিম আহামেদসহ সনাতনী ধর্মালম্বীদের অংশগ্রহণ ছাড়াও অন্যান্য সম্প্রদায়ের শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন। 

জানা যায় , সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এবং শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু শাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণাহাতে সরস্বতী দেবী পৃথিবীতে আসেন।

এছাড়া   সরস্বতী পূজা উপলক্ষে ফরিদপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজামন্ডপ বাড়ি বাড়ি দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে 'হাতেখড়ি' দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। 

 

মন্তব্য ( ০)





  • company_logo