• শিক্ষা

জবির ফাঁকা আসন পূরণে গণআবেদন আহ্বান!

  • শিক্ষা
  • ১৫ জানুয়ারী, ২০২৩ ১২:১৮:৫০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ গুচ্ছভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে ফাঁকা আসন পূরণের জন্য গণআবেদন আহ্বান করা হয়েছে।

বিজ্ঞান (এ) ইউনিটে ১০ হাজার মেধাক্রম, মানবিক (বি) ইউনিটে তিন হাজার মেধাক্রম এবং বাণিজ্য (সি) ইউনিটে ১১০০ মেধাক্রম পর্যন্ত থাকা শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

পাশাপাশি প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় বিষয় বরাদ্দ পেয়েও বিভিন্ন কারণে যেসব শিক্ষার্থী ভর্তি হননি তারাও আবার আবেদনের সুযোগ পাবেন।

রোববার (১৫ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান। এর আগে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত মেধাক্রমের শিক্ষার্থীদের ১৫-১৬ জানুয়ারির মধ্যে ওয়েবসাইটে গিয়ে নিজ নিজ প্যানেলে লগইন করে ভর্তির আবেদন করতে হবে। ১৭ জানুয়ারি ভর্তির তালিকা প্রকাশ করা হবে। এরপর ১৮-১৯ জানুয়ারি পর্যন্ত নতুনভাবে বিষয় বরাদ্দ পাওয়া শিক্ষার্থীরা অনলাইনে ভর্তি ফি জমা দিয়ে সরাসরি সংশ্লিষ্ট বিভাগ ও ডিন অফিসে সনদপত্রাদি জমা দিয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

এক্ষেত্রে বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৭ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে), বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে) কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদভুক্ত বিভাগ এবং ইন্সটিটিউটসমূহের জন্য (বিশেষায়িত ৪টি বিভাগ বাদে) ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে) জমা দিতে হবে।

অপরদিকে যারা ইতিমধ্যে গুচ্ছভুক্ত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন, তারা অনলাইনের মাধ্যমে অবশিষ্ট ভর্তি ফি জমা দিয়ে পূর্বে জমাকৃত ভর্তি ফি’র প্রাপ্তিস্বীকার পত্র (একনলেজমেন্ট স্প্লিপ) সংশ্লিষ্ট বিভাগ ও ডিন অফিসে জমা দিয়ে ভর্তি নিশ্চিত করবেন।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান (এ) ইউনিটে ২৪১টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে বাংলা বিভাগে ৭টি, ইতিহাস বিভাগে ১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৯টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৯টি, দর্শন বিভাগে ১৮টি, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৪টি, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ১৬টি, ফিন্যান্স বিভাগে ৪টি, মার্কেটিং বিভাগে ৩টি, অর্থনীতি বিভাগে ৬টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৩টি, সমাজকর্ম বিভাগে ৪টি, সমাজবিজ্ঞান বিভাগে ৭টি, নৃবিজ্ঞান বিভাগে ৮টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৭টি, লোকপ্রশাসন বিভাগে ১০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৪টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৩৪টি, মনোবিজ্ঞান বিভাগে ৪৪টি, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৮টি এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে ৬টি আসন ফাঁকা রয়েছে।

অপরদিকে মানবিক (বি) ইউনিটে ফাঁকা আছে ৪১টি আসন। যার মধ্যে ইসলামিক স্টাডিজ বিভাগে ২৭টি ও নৃবিজ্ঞান বিভাগে ১৪টি আসন ফাঁকা রয়েছে। আর বাণিজ্য (সি) ইউনিটে ফাঁকা আছে দুটি আসন। এই ইউনিটের শিক্ষার্থীদের জন্য কেবল নৃবিজ্ঞান বিভাগেই দুটি আসন ফাঁকা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের আবেদন শুরু হয় গত বছরের ১৭ অক্টোবর। অনলাইনে আবেদন চলে ২৭ অক্টোবর পর্যন্ত।

পরবর্তীতে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে আসন পূরণের লক্ষ্যে ধাপে ধাপে মেধাতালিকা প্রকাশ করা হচ্ছে। ২২ জানুয়ারি থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটগুলোতে পাওয়া যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo