• প্রশাসন

বগুড়ার সকল বধ্যভূমি চিহ্নিত করে তা সংরক্ষনের উদ্যোগ নেয়া হবে: বগুড়া জেলা প্রশাসক

  • প্রশাসন
  • ১৪ ডিসেম্বর, ২০২২ ২০:৫২:১৬

ছবিঃ সিএনআই

সঞ্জু রায়, বগুড়া: শহীদ বুদ্ধিজীবী দিবসে প্রতি বছরের ন্যায় বগুড়ায় শহরের ফাঁপোর ইউনিয়নের কৈচড় বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে বুধবার বিকেল ৪টা থেকে দিবসটি উপলক্ষে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ ও বগুড়ার সর্বস্তরের মানুষের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পালের সভাপতিত্বে দিবসটি উপলক্ষে ফাঁপোড় ইউনিয়ন পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম। তিনি বলেন, নতুন প্রজন্মকে আমাদের স্বাধীনতা অর্জনের প্রকৃত ইতিহাস জানাতে হবে। শুধু ডিসেম্বর মাসে বা একটি বিশেষ দিনে নয় সারাবছর নানা কর্মসূচির মাধ্যমে আমাদের বর্তমান প্রজন্মের মাঝে স্বাধীনতার চেতনা ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিতে হবে তাহলেই সকলের মাঝে জাগ্রত হবে দেশপ্রেম। জেলা প্রশাসক হিসেবে সভায় তিনি বগুড়ার বিভিন্ন উপজেলায় থাকা বধ্যভূমিগুলো চিহ্নিত করে তা দ্রুততম সময়ের মাঝে সংরক্ষনের উদ্যোগ নেবেন মর্মে ঘোষণা দেন সাইফুল ইসলাম।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম, জেলা পরিষদের চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বগুড়ার সাবেক কমান্ডার রুহুল আমিন বাবলু এবং ফাঁপোর ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান। অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক যথাক্রমে মাসুম আলী বেগ (সার্বিক), উজ্জ্বল কুমার ঘোষ (রাজস্ব) এবং নিলুফা ইয়াসমিন (শিক্ষা ও আইসিটি), সদরের সহকারী কমিশনার (ভূমি) নাছিম রেজা, এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট গাজী মূয়ীদুর রহমান, বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহাকরী পরিচালক আজমল কবির, বগুড়া সদর থানার ওসি নূরে আলম সিদ্দিকী প্রমুখ।    

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে আয়োজকদের পাশাপাশি বগুড়ার আপামর জনসাধারণ মোমবাতি প্রজ্বলনে অংশ নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান। উল্লেখ্য, বগুড়া সদর উপজেলার ফাঁপোর ইউনিয়নের কৈচড় বধ্যভূমিতে ২৬ জন শহীদ শায়িত আছেন তাঁরা হলেন চেলোপাড়ার কালিপদ সিংহ, কর্ণ প্রসাদ সিংহ, গজেন্দ্রনাথ সিংহ, শ্যামল চন্দ্র সিংহ, শ্রীবাস দাম, গোলক চন্দ্র , ননী চন্দ্র , নিতাই চন্দ্র, পল্লাদ চন্দ্র দাম, সুধাংশু চন্দ্র ও সুধীর চন্দ্র, ধোপাপাড়ার গুপি চন্দ্র, গোবিন্দ মহন্ত, নিতাই চন্দ্র ও হরি দত্ত, রঘুনাথপুরের গনেশ চন্দ্র ও বিনয় চন্দ্র সাহা, ডোমন গ্রামের নগেন্দ্র নাথ সাহা, নারায়ণ চন্দ্র প্রাং, হীরেন্দ্র নাথ সাহা এবং কাটনারপাড়ার গৌর গোপাল মহন্ত। এছাড়াও ৫ জন শহীদের নাম ও ঠিকানা এখনও পাওয়া যায় নি।

মন্তব্য ( ০)





  • company_logo