• বিশেষ প্রতিবেদন

যশোরের শার্শায় রেকর্ড পরিমান জমিতে সরষিার চাষ : ভালো ফলোনের সম্ভাবনা

  • বিশেষ প্রতিবেদন
  • ০৭ ডিসেম্বর, ২০২২ ২০:৩৭:৩৫

ছবিঃ সিএনআই

মোঃ ওসমান গনি, বেনাপোল (যশোর): এক সময় লাভ না হওয়া ও অব্যাহত লোকসান গুনতে থাকায় যশোরের শার্শায় সরিষা চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন চাষিরা। কিন্তু কৃষি বিভাগের উদ্যোগে এখানকার কৃষকরা আবারও সরিষা চাষে মনোযোগী হয়েছেন।  এতে গত কয়েক বছরের তুলনায় এই বছর সরিষার চাষ বেড়েছে। উচ্চফলন আর লাভের আশায় কৃষকদের মনে এখন আনন্দের জোয়ার। বিনামূল্যে পাওয়া উচ্চফলনশীল জাতের সরিষা ফলনে কৃষকের প্রশান্তির হাসি দীর্ঘ হচ্ছে।

উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, শার্শা উপজেলায় গত বছরে প্রায় ৪৮৮০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছিলো। এবছর কৃষি বিভাগের উদ্যোগে সরিষা চাষে কৃষকরা দারুণ অনুপ্রাণিত হয়েছেন। ফলে এ বছর উপজেলায় সরিষার চাষ বেড়েছে। শার্শা উপজেলার এ বছর ৫৮৮০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। কৃষকদের উৎসাহিত করতে এবার উপজেলা কৃষি অফিস থেকে সরকারি ভাবে প্রায় ৩ হাজার কৃষককে (বারি-১৪-১৭-১৫-১৯ জাতের) সরিষা বীজ বিনামূল্যে দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

কৃষক আব্দুস সাত্তার জানান, সরিষা  চাষে তেমন খরচ নেই। শুধু জমি চাষের পর বীজ ছিটিয়ে দিতে হয়। তারপর গাছ বড় হলে দিতে হয় সেচ। সার বা কীটনাশক তেমন একটা দিতে হয় না। এ কারণে সরিষা চাষে অনেক লাভ। এছাড়া এলাকার অনেক চাষি উচ্চফলনশীল জাতের সরিষা বীজ পেয়েছেন বিনামূল্যে। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর সরিষার ভালো ফলন পাবো আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল জানান, উপজেলার এ বছর ৫৮৮০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর ১হাজার হেক্টর জমিতে বেশি সরিষার চাষ হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। তাই কৃষকরা উৎসাহিত হয়ে সরিষার ব্যাপক চাষাবাদ করেছেন। শুধু তো ধান চাষ করলে হবে না। পাশাপাশি ভুট্টা, সরিষা, আলু, সূর্যমুখী ফুল, পাট, তিলসহ অন্যান্য ফসল চাষের প্রতিও গুরুত্ব দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবছর সরিষার ভালো আবাদ হওয়ার সম্ভাবনা রয়েেেছ।

মন্তব্য ( ০)





  • company_logo