• লাইফস্টাইল

যে কারণে বিপজ্জনক হতে পারে পায়ের উপর পা তুলে বসা

  • লাইফস্টাইল
  • ০৪ ডিসেম্বর, ২০২২ ১৩:৫২:৫৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বসার সবচেয়ে নান্দনিক ভঙ্গি হলো ক্রস-লেগ পজিশনে বসা। তবে বসার এই অভ্যাসকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা ক্ষতিকারক বলে দাবি করেছেন। রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা থেকে শুরু করে ভেরিকোজ ভেইনের কারণ হতে পারে পা ক্রস করে বসার অভ্যাস। চলুন তবে জেনে নেওয়া যাক, পায়ের উপর পা তুলে বসা কেন হতে পারে বিপজ্জনক-

রক্তচাপকে প্রভাবিত করে

বেশ কিছু গবেষণায় বলা হয়েছে দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসে থাকলে শরীরের রক্তচাপ বৃদ্ধি পায়। ফলে স্নায়ুর উপর বেশি চাপ পড়ে। এমনকি যাদের রক্তচাপের সমস্যা নেই তাদের জন্য এই ভঙ্গিতে দীর্ঘ সময়ের জন্য বসার অভ্যাস এড়ানো পরামর্শ দেন চিকিৎসকরা।

পেরোনিয়াল নার্ভ প্যারালাইসিস হতে পারে

দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসে থাকার অভ্যাস ‘পালসি বা পেরোনাল নার্ভ প্যারালাইসিস’ নামক সমস্যার কারণ হতে পারে। পায়ের উপর পা তুলে বসার কারণে স্নায়ুতে খারাপ প্রভাব পড়ে, ফলে নার্ভ প্যারালাইসিসের সমস্যা হতে পারে।

রক্ত সঞ্চালন প্রভাবিত করে

পায়ের উপর পা তুলে বসার অভ্যাসের কারণে রক্ত সঞ্চালনকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এর কারণ হল আপনি যখন আপনার এক পা অন্যটির উপর রাখেন, তখন এটি হৃৎপিণ্ডে বেশি পরিমাণে রক্ত পাম্প করে। ফলে নেতিবাচকভাবে রক্ত সঞ্চালন প্রভাবিত করে।

পেলভিক ভারসাম্যহীনতা

পেলভিক ভারসাম্যহীনতার কারণ হতে পারে ক্রস-লেগ পজিশনে বসা। এর কারণ হলো এই অবস্থানে বসলে ভেতরের ও বাইরের উরুর পেশিগুলোতে চাপ পড়ে। পায়ের জয়েন্টগুলোকেও ঝুঁকিতে ফেলতে পারে আপনার বসার এই ভুল অভ্যাস।

স্পাইডার ভেইন বা ভেরিকোস ভেইন

ক্রসড-লেগ ভঙ্গিতে বসার কারণে আরও এক সমস্যা দেখা দিতে পারে, আর তা হলো মাকড়সার শিরা বা ভ্যারিকোস ভেইন। এই অবস্থানে বসলে পায়ে প্রদাহ ও শিরাগুরো সংকুচিত হতে পারে। ক্রস-লেগ পজিশনে দীর্ঘ সময় বসে থাকলে শিরাগুলোর উপর চাপ বৃদ্ধি পায় ও রক্ত প্রবাহকে প্রভাবিত করে। ফলে স্পাইডার ভেইন বা ভেরিকোস ভেইন হওয়ার ঝুঁকি বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, আপনি যে অবস্থানেই বসুন না কেন, দীর্ঘ সময়ের জন্য একই অবস্থানে থাকবেন না। বসার ভঙ্গি পরিবর্তন করুন বারবার। এছাড়া দীর্ঘক্ষণ বসে থাকাও কিন্তু ভালো না। কিছুক্ষণ পরপর হাঁটাহাঁটি করুন। আর যখনই বসবেন, সঠিক ভঙ্গিতে বসুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ব্রাইট সাইড

মন্তব্য ( ০)





  • company_logo