• শিক্ষা

বশেমুরবিপ্রবিতে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

  • শিক্ষা
  • ২৯ নভেম্বর, ২০২২ ১৮:১০:২৯

ছবিঃ সিএনআই

মেজবা রহমান, বশেমুরবিপ্রবিঃ গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় সংবিধান দিবস-২০২২ উদ্যাপন উপলক্ষে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৯নভেম্বর) আইন বিভাগের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১নং কক্ষে ‘সংবিধানের মূলনীতি: বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শের প্রতিফলন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। 

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ  এসকে. এম. তোফায়েল হাসান, প্রধান অতিথি অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব এবং সভাপতি ছিলেন আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন ড. মো: রাজিউর রহমান এবং সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক নাহিদা ছিদ্দিকা নীলা। 

প্রবন্ধ উপস্থাপক এসকে. এম. তোফায়েল হাসান বাংলাদেশের সংবিধান প্রণয়নের ঐতিহাসিক পেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ পুরোপুরি প্রতিফলিত হয়েছে। এ সংবিধানে বাঙালী জাতির আশা আকাঙ্খার প্রতিফলন ঘটেছে।

প্রধান অতিথি প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু আমাদের জন্য একটি দেশের মানচিত্র উপহার দেননি তিনি আমাদের জন্য সুন্দর একটি সংবিধান দিয়েছেন। জাতির পিতা প্রণিত সংবিধানের মূলনীতিসমূহ এদেশের ঐক্য, সমৃদ্ধি ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার চাবিকাঠি। তিনি তরুণ প্রজন্মকে জাতির পিতার আদর্শ ধারণ করে এদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

সেমিনারের সভাপতি ড. মো: রাজিউর রহমান ৪ নভেম্বরকে জাতীয় সংবিধান দিবস ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান।

এদিকে এর আগে সকাল ১০টায় জাতীয় সংবিধান দিবস-২০২২ উদ্যাপন উপলক্ষে একাডেমিক ভবনের ৭২৩ নং কক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া ৪ নভেম্বর ২০২২ তারিখে সংবিধান দিবস উপলক্ষে ক্যাম্পাসে আনন্দ র‌্যালীর আয়োজন করা হয়।

এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

 

 

 

মন্তব্য ( ০)





  • company_logo