• জাতীয়

তামিলনাড়ুর দিকে সুস্পষ্ট লঘুচাপ, সপ্তাহ শেষে আবারও সৃষ্টি হতে পারে

  • জাতীয়
  • ১২ নভেম্বর, ২০২২ ১৩:২২:১৬

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে চলে গেছে। এটি তামিলনাড়ু হয়ে আরব সাগরের দিকে চলে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। অন্যদিকে— চলতি সপ্তাহের শেষে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন তারা। বাংলাদেশ থেকে অনেক দূরে থাকায় সুস্পষ্ট লঘুচাপের কোনো প্রভাব দেশে পড়ার সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, শ্রীলঙ্কা উপকূলের অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

তিনি আরও জানান, শনিবার (১২ নভেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। শনিবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে— চলতি সপ্তাহের শেষের দিকে বঙ্গোপসাগরে আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তবে, এটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে কিনা তা এখনই বলা যাচ্ছে না বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মন্তব্য ( ০)





  • company_logo