• শিক্ষা

১১তম দিনেও পিএসসির সামনে নন-ক্যাডার চাকরিপ্রত্যাশীরা

  • শিক্ষা
  • ১০ নভেম্বর, ২০২২ ১৬:২৮:৪৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ছয় দফা দাবি নিয়ে টানা ১১তম দিনে পিএসসির সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন বিসিএস নন-ক্যাডার চাকরিপ্রত্যাশীরা। কর্মসূচির অংশ হিসেবে তারা মুখে কালো কাপড়, কপালে লাল ফিতা এবং হাতে কালো ফাইল নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুর ১২টা থেকে সরকারি কর্ম কমিশন (পিএসসি) গেটে মিছিল, কবিতা, গান ও বক্তৃতার মাধ্যমে তারা দিনের কর্মসূচি শুরু করেন।

এসময় ফাইলের ওপর ‘কালো বিধি’ লেখা দেখা গেছে। তবে লাগাতার অবস্থান কর্মসূচির ১১তম দিন চললেও পিএসসি থেকে দায়িত্বশীল কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনকারী কয়েকজনের সঙ্গে কথা হলে তারা জানান, আমরা লাগাতার ১১ দিন ধরে ন্যায্য
দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু এখন পর্যন্ত পিএসসির কোনো প্রতিনিধি আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। তারা মুখে কুলুপ এঁটে বসে আছেন। আমাদের আন্দোলন বা দাবি নিয়ে যেন তাদের মাথা ব্যথা নেই। শান্তিপূর্ণ আন্দোলন করেও যেহেতু কোনো সমাধান আসছে না সেহেতু সামনে পিএসসি চেয়ারম্যানকে অবরুদ্ধ করার কর্মসূচি আসতে পারে।

প্রার্থীদের ৬ দফা দাবি

১. যেহেতু বিজ্ঞপ্তিতে ৪০-৪৩তম বিসিএস পর্যন্ত নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ নেই, সেহেতু বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক বিজ্ঞাপ্তির পরে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখ অনুযায়ী নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণ করতে হবে।

২. বিজ্ঞপ্তির তারিখ অনুযায়ী পদ বিভাজনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেখানে ৪০তম বিসিএস নন-ক্যাডারের পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসে নেওয়া হয়েছে। সুতরাং তারিখ অনুযায়ী পদ বিভাজনের এই সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে।

৩. করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের থেকে সর্বোচ্চ সংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে সুপারিশ করাতে হবে।

৪. যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি চলতি বছরের ২৯ মার্চ পর্যন্ত ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে, সেই প্রক্রিয়া অনুসরণ করে এই সমস্যার সমাধান করতে হবে।

৫. বাংলাদেশের শিক্ষিত ও মেধাবী ছাত্রসমাজে যে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে তার সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে। একইসঙ্গে বেকারবান্ধব নীতি নবায়ন করতে হবে এবং

৬. বিগত এক যুগে পিএসসি যে স্বপ্ন, নির্ভরযোগ্য ও বেকারবান্ধব প্রতিষ্ঠান ছিল সেই ধারা অব্যাহত রাখতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo