• অর্থনীতি

পুঁজিবাজারে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

  • অর্থনীতি
  • ২৭ অক্টোবর, ২০২২ ১৫:০৫:১৭

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক নয় পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪০২ ও ২২৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৯৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৫৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৪১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টি কোম্পানির, কমেছে ৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সোনালি পেপার, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, ইন্ট্রাকো, সী পার্ল ফুড, সিনোবাংলা, ইস্টার্ন হাউজিং, পেপার প্রোসেসিং, মনোস্পুল পেপার ও কেডিএস অ্যাসোসিয়েটস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪৯টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৬৫ লাখ টাকার।

মন্তব্য ( ০)





  • company_logo