• জাতীয়

দেশের উত্তরাঞ্চল থেকে মৌসুমি বায়ুর বিদায়, চট্টগ্রামে হালকা বৃষ্টির আভাস

  • জাতীয়
  • ১৬ অক্টোবর, ২০২২ ১১:৫৮:১২

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ দেশের উত্তরাঞ্চল থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিদায় নিয়েছে। দু-একদিনের মধ্যে দেশের বাকি অঞ্চল থেকেও মৌসুমি বায়ু বিদায় নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সারাদেশ এখন বৃষ্টিহীন। শনিবার (১৫ অক্টোবর) সকাল ৬টা থেকে রোববার (১৬ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। মূলত আগামী কয়েকদিন মোটামুটি এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

তবে এরমধ্যে কোথাও কোথাও হালকা দু-এক পশলা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। রোববার চট্টগ্রামে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

অন্যদিকে আগামী কয়েকদিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এটি ক্রমে শক্তিশালী হয়ে আগামী সপ্তাহ নাগাদ ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে বলে বিভিন্ন দেশের পূর্বাভাস মডেল সূত্রে জানা গেছে। এটি উপকূলের কাছে আসলে বাংলাদেশে বৃষ্টি বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো. লতিফুল নেওয়াজ কবির জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল হতে বিদায় নিয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ার আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, ‘চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।’

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

মৌসুমি বায়ু বিদায় নেওয়ার পর ক্রমেই দিন ও রাতের তাপমাত্রা কমতে থাকবে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল ভোলায়।

মন্তব্য ( ০)





  • company_logo