• জাতীয়

জাতীয় গ্রীড লাইনে বিদ্যুতের বিপর্যয় : আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের চালু ৫টি ইউনিটের বন্ধ

  • জাতীয়
  • ০৪ অক্টোবর, ২০২২ ২০:৪১:৫০

ছবিঃ সংগৃহীত

হাসান জাবেদ,ব্রাহ্মণবাড়িয়াঃ জাতীয় গ্রীড লাইনে ত্রুটির কারণে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) চালু ৫টি ইউনিটের উৎপাদন একযোগে বন্ধ হয়ে যায়। এতে প্রায় ৭শ‘ মেগওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে এবং বিদ্যুৎ কেন্দ্রসহ পুরো এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। তবে বিকেল সাড়ে ৫টায় এপিএসসিএল কর্তৃপক্ষ জানায়, ইতোমধ্যে বিদ্যুৎ সংযোগ পাওয়া গেছে এবং বন্ধ হয়ে যাওয়া ইউনিটগুলি চালু করার প্রক্রিয়া শুরু করা হচ্ছে। কখন এসব ইউনিট পুণরায় চালু হবে তা নিশ্চিত করে জানাতে পারেনি কর্তৃপক্ষ। এদিকে জাতীয় গ্রীডের সমস্যা কোথায় এবং কোন ধরনের সমস্যা হয়েছে তা এখনো নিশ্চিত করে জানাতে পারেনি পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

এপিএসসিএল ও পিজিসিবি সুত্রে জানা গেছে, জাতীয় গ্রীড লাইনে ত্রুটি দেখা দেয়ায় মঙ্গলবার দুপুর দুইটার দিকে এপিএসসিএল এর আওতাধীন চালু থাকা ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ ও সাউথ), ২২৫ মেগাওয়াওয়ট ক্ষমতাসম্পুর্ণ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, ২০০ মেগাওয়াটের ইউনাইটেড পাওয়ার প্লান্ট এবং ৫৩ মেগাওয়াটের গ্যাস ইঞ্জিন এক যোগে বন্ধ হয়ে যায়। এ সময় ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) এ প্রায় ৩২০ মেগাওয়াট, ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) এ প্রায় ১৭৩ মেগাওয়াট, ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট এ ১৭০ মেগাওয়াট, ২০০ মেগাওয়াটের ইউনাইটেড এ ৮ মেগাওয়াট এবং ৫৩ মেগাওয়াটের  গ্যাস ইঞ্জিন হতে প্রায় ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল। এ কারণে আশুগঞ্জ পাওয়ার স্টেশনসহ পুরো উপজেলার বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল সাড়ে সাড়ে ৫টা) উপজেলার কোন অংশে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি এবং কোন ইউনিটও চালু করা সম্ভব হয়নি। এদিকে গ্রীড লাইনের কোথায়, কী ধরনের সমস্যা হয়েছে তা সঠিক ভাবে জানাতে না পারলেও গ্রীড লাইন চালুর প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানিয়েছে পিজিসিবি কর্তৃপক্ষ।

এব্যাপারে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিঃ এর নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী মোঃ শাহ আলম খান বলেন, গ্রীড লাইনে ত্রুটির কারণে কেন্দ্রের চালু থাকা ৫টি ইউনিট বন্ধ হয়ে যায়। এ সময় ইউনিটগুলি থেকে প্রায় ৭শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।

এব্যাপারে এপিএসসিএল এর এমডি প্রকৌশলী এ,এম, এম সাজ্জাদুর রহমান বলেন, ইতোমধ্যে (বিকেল সাড়ে ৫টা) পাওয়ার (বিদ্যুৎ) পাওয়া গেছে এবং বন্ধ হওয়া ইউনিটগুলি পুণরায় চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে কখন নাগাদ সবগুলি ইউনিট পুণরায় উৎপাদনে ফিরে আসবে তা নির্দিষ্ট করে জানাতে পারেননি তিনি।

এদিকে গ্রীড লাইনে ত্রটির কথা স্বীকার করে পিজিসিবি‘র মুখ্য প্রকৌশলী (চিপ ইঞ্জিনিয়ার) মোঃ মোরশেদ আলম বলেন, কোথায় ও কি ধরনের সমস্যা হয়েছে তা নিরুপন ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে কাজ শুরু করছে কর্তৃপক্ষ।

মন্তব্য ( ০)





  • company_logo