• সমগ্র বাংলা

হত্যার বিচার না পাওয়ায় দিনাজপুরের খানসামায় দুর্গাপূজা বর্জন

  • সমগ্র বাংলা
  • ০১ অক্টোবর, ২০২২ ২২:০৪:৩১

ছবিঃ সিএনআই

সালাহ উদ্দিন আহমেদ, দিনাজপুরঃ ধর্ষনসহ হত্যার শিকার স্বজাতি এক নারীর হত্যাকারিদের গ্রেফতারসহ বিচারের দাবিতে পুর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী দিনাজপুরের খানসামা উপজেলার একটি দুর্গাপূজার

মন্ডপে ঢাকঢোল বাজনা এবং আনন্দ উল্লাসের পরিবর্তে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদ জানাচ্ছেন সনাতন ধর্মালম্বীর স্হানীয় অধিবাসিরা। ঘটনাটি ঘটছে ২নং ভেড়ভেড়ী ইউনিয়নের টংগুয়ার কুমারপাড়া সার্বজনীন পূজা মন্ডপে। আজ শনিবার থেকে ৬৪ দিন আগে  শিশু কন্যাকে সাথে নিয়ে পিতার বাড়ী থেকে স্বামীর যাবার সময় পথিমধ্যে ধর্ষনসহ হত্যার শিকার হন উপোবালা নামে এক গৃহবধু নারী। 

ওই হত্যার বিচারের দাবিতে ইতমধ্যে মানবন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন গ্রামবাসিরা।  জড়িতদের গ্রেফতারসহ বিচার না পাওয়ায় ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ শনিবার ষষ্টীর দিনে সকালে মন্ডপে কালো পতাকা উত্তোলনসহ অবস্হান নিয়ে ব্যতিক্রম ওই প্রতিবাদ কর্মসূচি শুরু করেছেন তারা। তবে প্রতিমা ছাড়াই ঘোট পূজার মাধ্যমে দেবির প্রতি করা হয়েছে ভক্তি প্রকাশ প্রার্থনা। 

কর্মসূচিতে অংশ নেওয়া বাসিন্দা অনন্ত কুমার রায়  জানান, উপো বালা হত্যা কান্ডের বিচার না পাওয়ায় শারদীয় দুর্গাপূজা বর্জন করে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদী শোক পালন করছেন তারা। যতদিন ওই হত্যাকান্ডের ন্যায় বিচার হবে না ততদিন তারা ওই মন্ডপে ধুমধামসহ কোন ধর্মী উৎসব পালন করবেন না। শোককে শক্তি রুপে নিতে বাধ্য হয়ে কর্মসূচি পালন করছেন তারা।

আরেক প্রতিবাদী নৃপেন্দ্র নাথ রায় জানান,  উপো বালা হত্যাকান্ডের ঘটনার প্রেক্ষাপটে  শারদীয় দূর্গা পূজা আনন্দ উল্লাসে উদযাপনের পরিবর্তে বর্জন করছেন তারা। শিশুসহ বড়রা শরিরের চড়াননি নতুন জামাকাপড়।  উল্লাসের পরিবর্তে মন্ডপের প্রবেশ পথে ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ শীর্ষক সহিংসতা বিরোধী স্লোগান সম্বলিত  ব্যানার ঝুলিয়ে অবস্হান কর্মসূচি পালন করছেন তারা।

পূজা উদযাপন পরিষদের খানসামা উপজেলা কমিটির সভাপতি ধীমান দাস জানান, উপোবালা হত্যার বিচারের দাবিতে মামলা করেছিল পিতা পক্ষ। মামলাটি পিবিআয়ের তদন্তাধিন রয়েছে। বর্জন কর্মসুচি প্রত্যাহারের লক্ষ্যেবা পরিবারসহ গ্রামবাসির সাথে উপজেলা প্রশাসনের বৈঠক হয়েছে। কিন্তু হত্যার বিচার না পাওয়া  দাবির প্রতি পর্যন্ত অনঢ়  থাকায় এবার পূজা  পালন হচ্ছেনা

মন্তব্য ( ০)





  • company_logo