• তথ্য ও প্রযুক্তি

চাঁদে যেতে আর্টেমিসের দ্বিতীয় দফা উৎক্ষেপণ শনিবার

  • তথ্য ও প্রযুক্তি
  • ৩১ আগস্ট, ২০২২ ১৯:৪৫:২২

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ যান্ত্রিক ত্রুটির কারণে প্রথম দফায় উৎক্ষেপণ স্থগিত হওয়ার পর শনিবার নতুন করে চন্দ্র অভিযান পরিচালনা করবে মার্কিন মহাকাশ সংস্থা (নাসা)।

এর আগে ইঞ্জিনে সমস্যার কারণে আর্টেমিসের চন্দ্র অভিযান স্থগিত করা হয়। সোমবার সকালে রকেট উৎক্ষেপণকারী স্পেস লঞ্চ সিস্টেমের (এসএলএস) প্রধান ইঞ্জিনগুলোর একটিতে ত্রুটি দেখা দেয়। এই ইঞ্জিনটি মূলত উচ্চগতির কারণে রকেট গরম হয়ে গেলে ইঞ্জিনগুলোকে ঠান্ডা রাখে। তবে যান্ত্রিক ত্রুটির কারণে এটি প্রত্যাশা অনুযায়ী ইঞ্জিনকে ঠান্ডা করতে পারছিল না।

কেপ ক্যানাভেরালের স্পেস সেন্টারে উৎক্ষেপণের জন্য অপেক্ষায় রয়েছে ৩২ তলা উঁচু রকেট ও এর ওরিয়ন ক্যাপসুলটি। যদিও প্রকৌশলীরা দাবি করছেন, তারা সমস্যাটি শনাক্ত করতে পেরেছেন। তাদের ধারণা সম্ভবত কোন একটি সেন্সরের তথ্য আদান-প্রদানের ভুলের কারণে এই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়।

সমস্যা মোকাবেলার জন্য একটি নতুন কৌশল অবলম্বন করবেন তারা। সতর্কতার জন্য এবার উৎক্ষেপণের আগেই রকেটের ইঞ্জিনগুলো ঠান্ডা করার প্রক্রিয়া শুরু করতে চাচ্ছেন তারা।

বিবিসি জানিয়েছে, সব ঠিক থাকলে স্থানীয় সময় শনিবার দুপুর ২ টা ১৭ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আর্টেমিস-১ রকেটটি উৎক্ষেপণ করা হবে। ভূপৃষ্ঠ থেকে উৎক্ষেপণের জন্য দুই ঘন্টা সময় নেবে আর্টেমিস।

মন্তব্য ( ০)





  • company_logo