• তথ্য ও প্রযুক্তি

সামাজিক মাধ্যমে ভাইরাল কৃষ্ণগহ্বরের অডিও রেকর্ড

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৫ আগস্ট, ২০২২ ২৩:৫৬:১৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সামাজিক মাধ্যম টুইটারে একটি অডিও ক্লিপ প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ব্ল্যাক হোল রিমিক্স নামের এই অডিও রেকর্ডটি মূলত সংগ্রহ করা হয়েছে কয়েক কোটি আলোক বর্ষ দূরের এক ছায়াপথের মধ্যে অবস্থিত কৃষ্ণগহ্বর থেকে।

মহাজাগতিক শব্দের এই অডিও ক্লিপটি ছড়িয়ে পড়েছে ফেসবুক, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে। রহস্যময় এই শব্দ শুনে অনেকেই নিজের অনুভূতি শেয়ার করছেন। মহাবিশ্বের এই বিশালতার মাঝে নিজেদের ক্ষুদ্রতা নিয়েও নানান ভাবনার কথা জানাচ্ছেন নেটিজেনরা।

পার্সিয়াস নামের ছায়াপথটি প্রায় ২০ বছর আগে নাসার নজরে আসে। এরপর পার্সিয়াসের বিশাল কৃষ্ণগহ্বরের চারপাশে শব্দ তরঙ্গ শনাক্ত করতে সক্ষম হয় তারা। মে মাসে সেখান থেকে নতুন অডিও রেকর্ড করে টুইটারে পোস্ট করেছে সংস্থাটি।

মহাকাশে আমরা যা শুনতে পাই’ শিরোনামে এই অডিও প্রকাশ করে নাসা। কিন্তু শূন্য মাধ্যমে বা ফাঁপা স্থানে তারা কীভাবে শব্দ শুনতে পেল, সেই প্রশ্নও করেছেন অনেকে।

এবিসি নিউজ জানায়, বেশির ভাগ শূন্যস্থানে শব্দতরঙ্গ চলাচল করতে পারে না। তবে যখন অনেকগুলো ছায়াপথ একত্রিত হয়ে ‘গ্যালাক্সি ক্লাস্টার’ গঠন করে, তখন সেখানে প্রচুর গ্যাস নির্গত হয়। এই গ্যাস দ্বারা সব ছায়াপথ আবৃত থাকে। শব্দের তরঙ্গগুলো চলাচলের জন্য এটিকেই মাধ্যম হিসেবে ব্যবহার করে।

নাসা জানায়, চন্দ্র এক্স-রে অবজারভেটরি স্পেস টেলিস্কোপের মাধ্যমে তারা পার্সিয়াসের গ্যালাক্সি ক্লাস্টার থেকে শব্দ তরঙ্গ সংগ্রহ করেছে। পরে সোনিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে এগুলো মানুষের শ্রবণযোগ্য করে তোলা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo