• আন্তর্জাতিক

তাপ কমার আভাসেও এবার দাবানলে পুড়ছে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল

  • আন্তর্জাতিক
  • ২৩ আগস্ট, ২০২২ ১৬:২৯:২৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ বড় ধরনের দাবানলের মুখে পড়েছে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এই অঞ্চলের চংকিং এবং সিচুয়ান এলাকায় মঙ্গলবারও (২৩ আগস্ট) আগুন নিয়ন্ত্রণে কার্যত লড়াই করছে দেশটি। এছাড়া অত্যন্ত উচ্চ তাপমাত্রার দীর্ঘ প্রত্যাশিত পতন এবং পরের সপ্তাহে বৃষ্টিপাত শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে এশিয়ার এই দেশটি।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার কাজে নিয়োজিত প্রাদেশিক কর্মকর্তারা বলেছেন, দুই মাসেরও বেশি সময় ধরে চলে আসা চীনের তাপপ্রবাহ কমতে শুরু করেছে। মূলত পশ্চিম অঞ্চল থেকে শীতল হাওয়া এবং দক্ষিণ-পূর্ব দিকে টাইফুন এগিয়ে আসায় তাপপ্রবাহ কমছে।

অবশ্য তাপপ্রবাহের কারণে টানা ১২ তম দিনের জন্য চীনে ‘রেড অ্যালার্ট’ জারি রয়েছে। তবে বুধবারের মধ্যে মধ্য চীনের কিছু অংশে এবং আগামী ২৯ আগস্ট থেকে সিচুয়ান ও চংকিং-এ তাপমাত্রা কমতে পারে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছে চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র।

সরকারি চায়না নিউজ সার্ভিস জানিয়েছে, মধ্য ও দক্ষিণ চংকিং এবং পূর্ব সিচুয়ানের বনাঞ্চলে দাবানলের কারণে মঙ্গলবার রাতে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ। এমনকি সেখানে পরিস্থিতি ‘অত্যন্ত বিপজ্জনক’ বলেও সতর্ক করা হয়েছে।

ফাইন্যান্সিয়াল নিউজ সার্ভিস কাইজিন জানিয়েছে, অন্যান্য স্বাভাবিক বছরের তুলনায় এবছর চংকিং ও সিচুয়ান অঞ্চলে ৮০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। গত ১৪ আগস্ট থেকে এই অঞ্চলে ১৯টির মতো দাবানল সৃষ্টি হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে মঙ্গলবার গভীর রাতে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, বন ও তৃণভূমিতে দাবানলের জন্য উচ্চ সতর্কতায় রয়েছে জিয়াংসি, হুনান এবং গুইঝো প্রদেশও। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য চংকিং ও সিচুয়ানে ২ হাজার ৮০০ জনেরও বেশি প্রাদেশিক-স্তরের অগ্নিনির্বাপক কর্মী পাঠানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে চংকিং-এর কৃষকদের তাদের ফসলের অস্থায়ী সেচ ব্যবস্থা স্থাপন করতে এবং চরম তাপ এড়াতে রাতে কাজ করতে দেখা যায়।

রয়টার্স বলছে, চীনে চলমান দীর্ঘ এই খরার প্রভাব আগামী মাস পর্যন্ত স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। এতে করে আগামী শরতের ফসলগুলো ঝুঁকিতে পড়েছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

মন্তব্য ( ০)





  • company_logo