• অর্থনীতি
  • লিড নিউজ

পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় শিল্প একাডেমিয়া সহযোগিতা প্রয়োজন:শহিদউল্লাহ আজিম

  • অর্থনীতি
  • লিড নিউজ
  • ১৮ আগস্ট, ২০২২ ০১:০২:৪৯

ছবিঃ সিএনআই

নিজস্ব প্রতিনিধিঃ বিজিএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি শহিদউল্লাহ আজিম বলেছেন, পোশাক শিল্পের ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলা,দ্রুত পরিবর্তনশীল ফ্যাশন বিশ্ব এবং প্রযুক্তির ঘন ঘন পরিবর্তনের প্রেক্ষাপটে শিল্পকে এগিয়ে নেয়ার জন্য শিল্প-একাডেমিয়া সহযোগিতা অপরিহার্য। 

১৭ আগষ্ট ২০২২ নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এর মার্কেটিং অ্যান্ড ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ কর্তৃক আয়োজিত “অর্থপূর্ন শিল্প-একাডেমিয়া অংশীদারিত্ব: বাংলাদেশের দ্রুত প্রবৃদ্ধি এবং ভবিষ্যত সম্ভাবনার উপর পোশাক শিল্পখাতের প্রভাব নিয়ে আলোচনা শীষর্ক অনুষ্ঠানে একথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, পোশাক শিল্পের জন্য যোগ্য এবং উপযুক্ত কর্মীগোষ্ঠী গড়ে তোলার পাশাপাশি, শিল্পের প্রয়োজনে গবেষণা চালানো ও জ্ঞানার্জনের জন্য শিল্প এবং একাডেমিয়ার মধ্যে অংশীদারিত্ব স্থাপন অপরিহার্য।

অনুষ্ঠানে স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকস এর ডিন প্রফেসর ড. আব্দুল হান্নান চৌধুরী, ট্রেজারার প্রফেসর এবিএম রাশেদুল হাসান,মার্কেটিং এন্ড ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ তাইনুল হক,সিনিয়র লেকচারার মিজ ইশরাত জাহান সিনথিয়া সহ মার্কেটিং এন্ড ইন্টারন্যাশনাল বিজনেস এবং ফ্যাকাল্টি মেম্বারগন ও নর্থ সাউথ ইউনির্ভাসিটির শিক্ষার্থীগন অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে শহিদউল্লাহ আজিম বলেন, ফ্যাশন শিল্পে ব্যবসায়িক গতি-প্রকৃতি দ্রুত গতিতে পরিবর্তিত হচ্ছে এবং বৈচিত্র্যময় ফ্যাশনেবল পণ্যের জন্য গ্রাহকদের পরিবর্তিত চাহিদা মেটাতে প্রযুক্তির ব্যবহার ক্রমবর্ধমানভাবে বাড়ছে। 

তিনি বলেন, “শিল্প-একাডেমিয়া সংযোগ গুরুত্বপূর্ন, কারন আমাদের প্রবৃদ্ধি নির্ভর করছে বৈচিত্র্যময় পণ্যগুলোতে যাওয়ার জন্য আমাদের সক্ষমতা কতটুকু আছে, তার উপর আর সক্ষমতার জন্য উপযুক্ত দক্ষতার প্রয়োজন। সমসাময়িক উৎপাদন কৌশল, পণ্যের আভিজাত্য এবং ফ্যাশন প্রবণতা, এগুলোর সাথে তাল মিলিয়ে চলার জন্য চাকুরির বাজারকে উপযুক্ত দক্ষতা সহকারে প্রস্তুত হতে হবে।” দক্ষতা উন্নয়ন এবং শিল্প ও বিশ্বব্যাপী যে উন্নত প্রযুক্তিগুলোর ব্যবহার বাড়ছে - এদের মধ্যে সংযোগ স্থাপনের জন্য বিজিএমইএ উত্তরায় নিজস্ব কমপ্লেক্সে “সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্সি এন্ড ওএসএইচ” বা “উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্র” স্থাপন করছে।

এসময় বিজিএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি বলেন, “বিজিএমইএ এর পক্ষ থেকে আমরা বেশ কিছু উদ্যোগ গ্রহন করেছি। এরকম একটি উদ্যোগই হচ্ছে ইন্টার্নশিপ প্রোগ্রাম, যা শীঘ্রই শুরু হবে। আমরা তরুন প্রতিভাদের সম্পৃক্ত করতে এবং শিল্পের চাহিদা ও গতি-প্রকৃতির সাথে তাদের সক্ষমতা কাজে লাগাতে এনএসইউ এর সাথে সহযোগিতা করতে চাই।”

এছাড়াও তিনি পোশাক শিল্প, ব্যবসার বৈশ্বিক চিত্রপট, প্রবণতা এবং পোশাক শিল্পে ক্যারিয়ার সম্ভাবনা বিষয়ে এনএসইউ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

মন্তব্য ( ০)





  • company_logo