• প্রশাসন
  • লিড নিউজ

শোক দিবসে বগুড়া জেলা পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

  • প্রশাসন
  • লিড নিউজ
  • ১৫ আগস্ট, ২০২২ ২১:৫৯:০৫

ছবিঃ সিএনআই

সঞ্জু রায়, বগুড়া: বগুড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও শোক আলোচনা সভার আয়োজন ছাড়াও শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী প্রতিযোগিতার আয়োজন করেছিল বগুড়া জেলা পুুলিশ যার মূল লক্ষ্য ছিলো নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শের নবজাগরণ করা। আর এই প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার দৌঁড়ে প্রায় ২ হাজার শিক্ষার্থী নতুন আঙ্গিকে জেনেছে বঙ্গবন্ধু ও মহান স্বাধীনতার গৌরবান্বিত ইতিহাসকে যে উদ্যোগটি প্রশংসনীয় হয়েছে বগুড়ার সর্বমহলে।

শনি ও রবিবার ২দিন ব্যাপী ৫টি বিষয়ে যথাক্রমে চিত্রাংকন, রচনা, কুইজ, উপস্থিত বক্তৃতা ও গ্রন্থপাঠ প্রতিযোগিতায় ১৭টি ক্যাটাগরিতে অংশ নিয়েছিল বগুড়ার ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২ হাজার ১’শ ৩৭ জন শিক্ষার্থী যাদের মাঝে ছিল বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরও প্রাণবন্ত অংশগ্রহণ। বগুড়া জেলা পুলিশের আয়োজনে সোমবার দুপুুরে পুলিশ লাইন্স অডিটোরিয়ামে প্রায় ৬৭ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করার মাধ্যমে উক্ত প্রতিযোগিতার সমাপ্তি হয়।

এর আগে একইদিন সকালে পুলিশ লাইন্স অডিটোরিয়ামে শোক দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের নবীন প্রজন্ম যারা আগামীর বাংলাদেশেকে নেতৃত্ব দিবে, যাদের হাতে আমরা এই দেশের ভার সমর্পণ করবো তাদেরকে প্রস্তুত করতে সর্বপ্রথম তাদের জাতির পিতার আদর্শে গড়ে তুলতে হবে। তাদের বঙ্গবন্ধু ও মহান স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানাতে হবে কারণ বঙ্গবন্ধু ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা। এসপি সুদীপ বলেন, যতদিন বাংলাদেশ থাকবে, এদেশের মানচিত্র থাকবে, থাকবে লাল সবুজের স্বাধীন পতাকা ততদিন বঙ্গবন্ধু এই বাংলার সকলের অন্তরে বিরাজমান থাকবে এবং আলোকবর্তিকা হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে জাতির পিতার আদর্শই আমাদের অনুপ্রেরণা যোগাবে। প্রতিযোগিতা আয়োজন প্রসঙ্গে বক্তব্যে জেলা পুলিশ সুপার বলেন, জাতির পিতার যে রাজনৈতিক দর্শন, রাজনৈতিক প্রজ্ঞা এবং দেশের জন্যে বঙ্গবন্ধু ও তার পরিবারের যে গভীর আত্মত্যাগ তা এই প্রতিযোগিতার মাধ্যমে প্রায় ২ হাজার শিক্ষার্থীকে জানানোর মাধ্যমে তাদের মাঝে নবজাগরণের সৃষ্টি হয়েছে। তারা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যে মনোযোগ দিয়ে পড়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ জাতির পিতা ও স্বাধীনতার সাথে সম্পর্কিত অনেক বই যার মাধ্যমে যেমনি তাদের জ্ঞানের বিকাশ হয়েছে তেমনি তাদের আত্মিক চিন্তাচেতনারও আমূল পরিবর্তন হয়েছে মর্মে বলেন জেলা পুলিশের এই কর্ণধার।

উক্ত সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি-প্রাবন্ধিক ও শিক্ষাবিদ শোয়েব শাহরিয়ার, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. বেলাল হোসেন এবং পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। এছাড়াও অনুষ্ঠানে বিজয়ী প্রতিযোগীদের মধ্যে সুন্দন ও জ্ঞানগর্ভ এই প্রতিযোগিতা আয়োজনের জন্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে নিজেদের অনুভূতি প্রকাশ করেন শিক্ষার্থী সামিহা তাবাসসুম, রুবাইয়া জান্নাত মায়া এবং জাহারুল ইসলাম।

আলোচনা সভা পরবর্তী ও পুরস্কার বিতরণের আগে জেলা পুলিশের ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের 'বগুড়ায় বঙ্গবন্ধু' তথ্যচিত্রের উন্মোচনের মাধ্যমে তা দেখানো হয়। পরিশেষে বিজয়ীদের হাতে ক্রেস্ট, সনদপত্র ও পুরস্কারস্বরুপ বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ তুলে দেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। এ সময় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আব্দুর রশিদ (ক্রাইম অ্যান্ড অপস্), মোতাহার হোসেন (ডিএসবি), শরাফত ইসলাম (সদর সার্কেল), হেলেনা আকতার (সদর ও ট্রাফিক), আইএফআইসি ব্যাংকের ম্যানেজার তাজমিলুর রহমানসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য ( ০)





  • company_logo