• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

‘কূটনীতিক আনারকলিকে প্রত্যাহারের তদন্ত হবে’

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ০২ আগস্ট, ২০২২ ২৩:৪১:৩০

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ ইন্দোনেশিয়ায় বাসায় মাদক পাওয়ার ঘটনায় বাংলাদেশ মিশনের উপপ্রধান কাজী আনারকলিকে ঢাকায় প্রত্যাহার করে আনার ঘটনা দুর্ভাগ্যজনক ও বিব্রতকর। এ বিষয়ে পূর্ণ তদন্ত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (২ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের যে উচ্চমর্যাদা সেটিতে আমরা কখনো ছাড় দেবো না জানিয়ে শাহরিয়ার আলম বলেন, “এটি আমাদের জন্য বিব্রতকর। বিষয়টি আমরা তদন্ত করছি। তদন্তে তিনি দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

কূটনৈতিক দায়মুক্তি থাকলেও আনারকলির বাসায় অভিযান চালানোর বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “আমার প্রাথমিক প্রতিক্রিয়া হচ্ছে, এখানে কোনো ভুল নাই। সেই বাসায় আরেক বিদেশি নাগরিক ছিল বলে আমরা শুনেছি। সেক্ষেত্রে পুলিশ যেতে পারে।”

তিনি আরও বলেন, “ইন্দোনেশিয়া সরকারকে আমরা ধন্যবাদ জানাই। তারা সহযোগিতা করেছেন। আমাদের ডিপ্লোম্যাট আমাদের কাস্টডিতে আছেন, আমাদের নিয়ন্ত্রণের মধ্যেই আছেন। এটা আমাদের কাজের জন্য সহায়ক হবে।”

এর আগে, বাসায় বিপুল পরিমাণ মারিজুয়ানা রাখার অভিযোগে ইন্দোনেশিয়ায় আনারকলি আটক হওয়ার পর তাকে জাকার্তা থেকে দেশে ফেরানোর বিষয়ে মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

সেখানে বলা হয়, জুলাইয়ের প্রথম সপ্তাহে দক্ষিণ জাকার্তায় আনারকলির অ্যাপার্টমেন্টে অভিযান চালায় ইন্দোনেশিয়া সরকারের মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এরপর তাকে আটক করা হলেও ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনৈতিক দায়মুক্তির কারণে তাকে ছেড়ে দেওয়া হয়।

পরে ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে তাকে ঢাকায় ফিরিয়ে আনা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo