• সমগ্র বাংলা

ঠাকুরগাঁওয়ে চার্জার রিক্সা প্রচুর বিদ্যুৎ টানছে

  • সমগ্র বাংলা
  • ২৪ জুলাই, ২০২২ ২১:২১:৫১

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে লেগেই আছে বিদ্যুতের লোডশেডিং। এ অবস্থায় গ্রাহকেরা ঠিকমত বিদ্যুৎ সরবরাহ পাচ্ছেন না। লোডশেডিংয়ের ফলে নানা রাকম সমস্যায় পরেছে জেলার মানুষ। এ অবস্থায় বিদ্যুতের চাহিদার তুলনায় কম বিদ্যুৎ পাওয়ার বেশ কয়েকটি কারণ চি‎ি‎হ্নত করে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি কারন হলো টুকটুকি চার্জার রিক্সা প্রচুর পরিমানে বিদ্যুৎ টানছে। 

ঠাকুরগাঁও পৌরসভা সূত্রে জানা যায়, পৌরসভার মধ্যে প্রায় ২ হাজার ৪শ নিবন্ধন হলেও প্রায় ৩ হাজার চার্জার রিক্সা (টুকটুকি) চলাচল করছে। এ সকল চার্জার রিক্সা প্রতিদিন গড়ে প্রায় ৩৩ হাজার ইউনিট বিদ্যুৎ টানছে। যেটি প্রতি মাসে দাড়ায় ৯ লাখ ৯০ হাজার ইউনিট। একটি বাসা বাড়িতে গড়ে প্রতি মাসে ৩শ ইউনিট ব্যবহার হয়ে থাকে। এতে চার্জার রিক্সা মাসে যে পরিমান বিদ্যুৎ টানছে তা দিয়ে মাসে প্রায় ৩ হাজার ৩শ পরিবার বিদ্যুৎ ব্যবহার করতে পারবে। 

পৌর শহরের একাধিক টুকটুকি রিক্সার চার্জার ষ্টেশন মালিকদের সাথে কথা বলা যায়, প্রতিদিন রিক্সা প্রতি ৮০ থেকে ১শ টাকা নেওয়া হয়। এতে করে সামান্য কিছু টাকা মুনাফা হয়। এ চার্জ দিয়েই চার্জার রিক্সাটি সারাদিন চলাচল করতে পারে। এছাড়াও যদি ভাড়ায় চালিত রিক্সা হয় তাহলে মালিককে প্রতিদিন গড়ে ৩শ টাকা জমা দিতে হয়।   

পৌর শহরের খালপাড়া মহল্লার চার্জার রিক্সা চালক কালাম বলেন, প্রতিদিন রাতে গ্যারেজে ১শ টাকা দিয়ে চার্জ করার পর প্রায় ২শ কিলোমিটার পর্যন্ত চালানো যায়। অনেক সময় বেশি চলাচল করলে বিকেলের মধ্যেই চার্জ শেষ হয়ে যায়। চার্জার রিক্সা চালিয়ে ৭ থেকে ৮শ টাকা রোজকার হয় বলে জানান তিনি।  

ঠাকুরগাঁও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী (অ: দা:) মোহাম্মদ মামুনুর রশীদ বলেন, শুধুমাত্র অটো চার্জার ষ্টেশনগুলো ডি-৩ এর আওতায়। এগুলোর জন্য আলাদা রেট রয়েছে। এর মধ্যে ফাট রেট প্রতি ইউনিট ৭ টাকা ৬৪ পয়সা। অফ পিক ৬ টাকা ৮৮ পয়সা ও পিক ৯ টাকা ৫৫ পয়সা। ডবল ট্যারিফ মিটারে পিক এবং অফ পিক রেটে বিল দেয়। আর যাদের সিঙ্গেল ট্যারিফ মিটার তারা ফাট রেটে বিল দেয়। বিলের কপিতে বিস্তারিত দেওয়া রয়েছে।  

সবমিলিয়ে এ সকল চার্জার রিক্সায় বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিকল্প উপায় বা পদ্ধতি বের করবেন এমনটাই প্রত্যাশা সবার।

মন্তব্য ( ০)





  • company_logo