• প্রশাসন
  • লিড নিউজ

মুক্তি পুলিশ গেইট ও অতিথি ভবন অপরাজিতা উদ্বোধন করলেন- পুলিশ সুপার

  • প্রশাসন
  • লিড নিউজ
  • ২২ জুলাই, ২০২২ ২২:০০:২৯

ছবিঃ সিএনআই

মোস্তাফিজুর রহমান,লালমনিরহাট: বৃহস্পতিবার বিকেলে লালমনিরহাট জেলার পাটগ্রাম  উপজেলা থানার মেইন গেইট এর নামকরণ "মুক্তি পুলিশ কমান্ডার ওসি কায়াতুল্লাহ আকন্দ গেইট" এবং দহগ্রাম পুলিশ তদন্তকেন্দ্রে অতিথি ভবন "অপরাজিতা" এর শুভ উদ্ভোধন করা হয়েছে। 

মুক্তিযুদ্ধকালীন পাটগ্রাম থানার ওসি “মুক্তি পুলিশ” কমান্ডার কায়াতুল্লাহ আকন্দ মুক্তিযুদ্ধকালীন রংপুর জেলার, বর্তমানে লালমনিরহাট জেলার পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কায়াল্লাহ আকন্দ। তিনি ১৯৬৯ সাল হতে ১৯৭২ সাল পর্যন্ত পাটগ্রাম থানার ওসি হিসেবে দায়িত্ব পালন করেন।পরে তিনি মুক্তিযুদ্ধে পাটগ্রাম থানা পুলিশ এবং সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধ হয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিহত করেন। ১৯৭১ সালের ১ এপ্রিল মুক্তাঞ্চল পাটগ্রামে “মুক্তি পুলিশ” তথা বাংলাদেশ পুলিশ গঠন করা হয়। পাটগ্রাম থানার প্রায় সকল পুলিশ সদস্যই মুক্তিযুদ্ধের ফ্রন্টে যোগ দিলে মুক্তাঞ্চল পাটগ্রামের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মরহুম আবিদ আলী এমপি তখন পাটগ্রাম থানার ওসি কায়াতুল্লাহ আকন্দকে সাথে নিয়ে “মুক্তি পুলিশ” গঠন করেন। যুদ্ধের শেষ দিন পর্যন্ত এই মুক্তি পুলিশ সদস্যরা পাটগ্রাম থানার ওসি কায়াতুল্লাহ আকন্দের নেতৃত্বে লাঠি ও থ্রি নট থ্রি রাইফেল হাতে পাটগ্রামের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করে গেছেন।

মুক্তিযুদ্ধকালীন পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ কায়াতুল্লাহ আকন্দ এর বলিষ্ঠ নেতৃত্বের কারণে পাটগ্রামে পাকিস্তানী বাহিনী বা তাদের দোসর রাজাকার ৰাহিনী অনুপ্রবেশ করতে ব্যর্থ হয়। তাঁর এই অবদানকে স্মরণীয় করে রাখতে পাটগ্রাম থানার গেইট এর নামকরণ "মুক্তি পুলিশ কমান্ডার ওসি কায়াতুল্লাহ আকন্দ গেইট"।

পাটগ্রাম থানার গেইট এবং দহগ্রাম পুলিশ তদন্তকেন্দ্রের অতিথি ভবন শুভ উদ্বোধন করেন লালমনিরহাট জেলার পুলিশ সুপার আবিদা সুলতানা, (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) ।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার  (প্রশাসন ও অর্থ) মোঃ রবিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস) মোহাম্মদ আতিকুল হক, অতিরিক্ত পুলিশ সুপার এ-সার্কেল, মারুফা জামাল লালমনিরহাট জেলার সকল থানার অফিসার ইনচার্জ, কোর্ট পুলিশ পরিদর্শক, ইনচার্জ জেলা গোয়েন্দা শাখা, লালমনিরহাট, টিআই এডমিন, ডিআইও-১, ইনচার্জ দহগ্রাম পুলিশ তদন্তকেন্দ্র, লালমনিরহাট সহ অন্যান্য পুলিশ কর্মকর্তাবৃন্দ।উদ্বোধন শেষে পাটগ্রাম থানা কম্পাউন্ডে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মন্তব্য ( ০)





  • company_logo