• শিক্ষা

ইসলামিক ক্যালিগ্রাফি মুছে ফেলাতে বশেমুরবিপ্রবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

  • শিক্ষা
  • ২০ জুলাই, ২০২২ ২৩:৫৯:৫৫

ছবিঃ সিএনআই

মেজবা রহমান,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ মহানবী হযরত মুহাম্মদ(সা.)- এর অবমাননার প্রতিবাদস্বরূপ অঙ্কিত ইসলামিক ক্যালিগ্রাফি মুছে ফেলার প্রতিবাদে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

বুধবার (২০ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শতাধিক শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময়ে শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিবাদ মূলক স্লোগান উচ্চারণ সহ ছয় দফা দাবি উত্থাপন করেন।

এসময় সাধারণ শিক্ষার্থীরা বলেন, সাধারণ  শিক্ষার্থীরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অবমাননার প্রতিবাদে এই ক্যালিগ্রাফি অংকন করেছিল। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় ঈদ পরবর্তী ক্যাম্পাসে আসার পর আমরা দেখতে পাই এই ক্যালিগ্রাফিগুলো মুছে ফেলা হয়েছে। এটা আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। এর মাধ্যমে কিছু চক্রান্তকারী বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল ও সাম্প্রদায়িকতাকে উস্কে দেওয়ার চেষ্টা করছে।এসময় তারা  এর সুষ্ঠু বিচার না করা হলে  আগামী রবিবার থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন।  

একইসাথে তারা বিশ্ববিদ্যালয়  প্রশাসনের নিকট বাংলাদেশের সংবিধান ও বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বঙ্গবন্ধুর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ের সকল ধর্মের শিক্ষার্থীদের সহবস্থান নিশ্চিতকরণের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রতি বজায় দাবি জানান তারা।

 

তাদের উত্থাপিত  ৬ দফা দাবি   দাবিসমূহ হল-

 ১. মহানবীর অবমাননার প্রতিবাদে অঙ্কিত ইসলামিক ক্যালিগ্রাফি মুছে ফেলার কাজ প্রশাসন করে থাকলে ক্যাম্পাসের সকল দেয়ালচিত্র মুছে দিতে হবে অন্যথায় টিভি ফুটেজ দেখে দোষীদের শাস্তির আওতায় আনা হোক।

 ২. পুরো ক্যাম্পাস জুড়ে ইসলামী মূল্যবোধ রক্ষার্থে প্রয়োজনীয় পরিবেশ নিশ্চিত করতে হবে ও ইসলামী মূল্যবোধ বিনষ্টকারীদের শাস্তির আওতায় আনতে হবে।

৩. সকল প্রকার ইসলাম ফোবিয়া বন্ধ করতে হবে। ইসলামের বিধি নিষেধ পালনকারীদের হয়রানি বন্ধ করতে হবে। 

 ৪. ইসলামের সু-মহান বাণী সকলের কাছে পৌঁছাতে চলতি বছর থেকেই দুইদিন ব্যাপী ইসলামিক ফেস্টের আয়োজন করতে হবে।

 ৫. একাডেমিক ভবনে মেয়েদের জন্য আলাদা ওযু ও নামাজের জায়গা দিতে হবে।

৬. আগামী রবিবারের মধ্যে উপরের দাবি মেনে না নিলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে এবং শিক্ষার্থীদের সাথে কথা বলে পরবর্তী কর্মসূচী জানানো হবে।

 

এব্যাপারে  প্রক্টর ড. রাজিউর রহমানের সাথে একাধিক বার তার মুঠোফোনে  যোগাযোগের চেষ্টা করাহলেও তিনি কল রিসিভ করেননি। 

প্রসঙ্গত , সম্প্রতি ভারতের বিজেপি নেত্রী নুপুর শর্মার মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অবমাননার  প্রতিবাদ ও ভালোবাসা প্রকাশের অংশ হিসেবেই সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ইসলামিক ক্যালিগ্রাফি অংকন করেছিল। ক্যালিগ্রাফির সকল অর্থায়ন তারা নিজেরাই বহন করেছিলেন।

মন্তব্য ( ০)





  • company_logo