• শিক্ষা

কোরিয়ান সরকারের সরকারের সর্বোচ্চ স্কলারশিপ পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

  • শিক্ষা
  • ২০ জুলাই, ২০২২ ২৩:৫৭:১৮

ছবিঃ সিএনআই

মেজবা রহমান,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ দক্ষিণ কোরিয়ার  সবচেয়ে মর্যাদাপূর্ণ ও জনপ্রিয় স্কলারশিপ ‘কোরিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ প্রোগ্রাম’ ( KGSP)   পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী মোঃ রুবেল সরকার।

তিনি বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্স ইলেকট্রনিকস  অ্যান্ড কমিইউনিকেশন ইঞ্জিনিয়ারিং    (এপিইসিই) বিভাগের (২০১২-১৩) শিক্ষাবর্ষের শিক্ষার্থী।পরবর্তীতে এই বিভাগ ইলেকট্রনিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে (ইইই) রুপান্তরিত হয়।বশেমুরবিপ্রবির একজন  শিক্ষার্থী হিসেবে তিনিই প্রথম এই কৃতিত্বের অধিকারী। 

স্কলারশিপটির মাধ্যমে এই কৃতি শিক্ষার্থী কোরিয়ার গিয়াংসাং জাতীয় বিশ্ববিদ্যালয়ে   সম্পূর্ণ কোরিয়ান সরকারের  খরচে মাস্টার্স করার সুযোগ পাবেন।এই প্রোগ্রাম চলাকালে তাকে মাসিক খরচ,চিকিৎসা ফি ও বাসাভাড়া বাবদ প্রতিমাসে ৬০০০০০ উয়ান প্রদান করা হবে৷  এছাড়া স্বাস্থ্য ও জীবন বীমা, ট্রাভেল অ্যালায়েন্স, এয়ারফেয়ারেরও ব্যবস্থা রয়েছে।

এর আগে চলতি বছরের  মার্চ মাসে কোরিয়ান সরকারের National Institute for International Education (NIIED) ওয়েবসাইট থেকে সারা বিশ্বের মাস্টার্স ও পিএইচডি করতে আগ্রহী শিক্ষার্থীদের আহবান জানানো হয়। পরে আবেদনসহ যাবতীয় যোগ্যতা প্রদর্শনের পর স্কলারশিপের জন্য রুবেল সরকারকে মনোনীত করা হয়।

এ বিষয়ে রুবেল সরকার  জানান, আমার এ স্কলারশিপ পাওয়ার জন্য সর্বপ্রথম মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পাশাপাশি আমার বাবা- মাসহ সব শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানাই। আসলে কোনো কিছু পাওয়ার জন্য লেগে থাকতে হয়। অদম্য ইচ্ছা আর অপ্রাণ চেষ্টা মানুষকে সফলতা এনে দেয়। 

কোরিয়ান গভর্নমেন্ট   স্কলারশিপে আগ্রহী শিক্ষার্থীদের করণীয় জানতে চাইলে তিনি আরো জানান, এই স্কলারশিপে আবেদন করার ক্ষেত্রে আপনাকে ভালো সিজিপিএ সম্পন্ন রেজাল্ট হতে  হবে। তবে কারো যদি কোরিয়ান কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের সুপারিশপত্র (রিকমেন্ডেশন লেটার)থাকে তবে এ বিষয়ে বেশ এগিয়ে থাকা যাবে৷ এছাড়াও IELTS করা শিক্ষার্থীদের এই স্কলারশিপের জন্য গুরুত্ব দেওয়া হয়৷ তবে যেসব শিক্ষার্থীরা TOPIK সম্পন্ন করে,তারা IELTS করা শিক্ষার্থীদের থেকেও বেশি অগ্রাধিকার রাখে। এছাড়াও  দেশি বিদেশি জার্নালে শিক্ষার্থীদের  প্রকাশিত গবেষণাপত্র যদি থাকে,  তা জমা দিলে অনেক এগিয়ে থাকা যায়।

এ বিষয়ে ইইই বিভাগের সভাপতি ড.মো. আব্দুল্লাহ আল আসাদ বলেন, রুবেলের সফলতা জেনে ভালো লাগলো। বিশ্ব পরিমণ্ডলে নিজেদের শিক্ষার্থীদের পৌঁছানোর কথা আসলেই গৌরবের। আমি তার সফলতা কামনা করি৷ ভবিষ্যতেও আমাদের শিক্ষার্থীরা আরও এগিয়ে যাবে, এই আশা রাখি। 

প্রতি বছর বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা যে কয়টি মর্যাদাপূর্ণ স্কলারশিপ নিয়ে বিদেশে মাস্টার্স করতে যান, কোরিয়ান গভর্নমেন্ট  স্কলারশিপ তার মধ্যে অন্যতম।এ বছরও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ২০ জন এই স্কলারশিপের সুযোগ পেয়েছেন।  এটি কোরিয়ার  সবচেয়ে মর্যাদাপূর্ণ ও জনপ্রিয় স্কলারশিপ। মূলত মাস্টার্সে ও পিএইচডি  সম্পন্ন করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের এই স্কলারশিপটি প্রদান করা হয়। ১৯৬৭ সাল থেকে শুরু হওয়া এই স্কলারশিপকে গত অর্ধশত বছর ধরে শিক্ষার্থী ও গবেষকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় ও সম্মানজনক স্কলারশিপ বলে মনে করা হয়। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিভিন্ন দেশের সরকার ও সংস্থা প্রতিবছরই মেধাবী শিক্ষার্থীদের অজস্র স্কলারশিপ দিয়ে আসছে৷

মন্তব্য ( ০)





  • company_logo