• লাইফস্টাইল

জেনে নিন রূপচর্চায় ডিমের সাদা অংশ ব্যবহার করবেন যেভাবে

  • লাইফস্টাইল
  • ০৩ জুলাই, ২০২২ ১৬:১৯:১৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ খাবার হিসেবে ডিম উপকারী, একথা সবারই জানা। পুষ্টিকর এই খাবার ব্যবহার করা যায় রুপচর্চার কাজেও। ডিম দিয়ে হেয়ারপ্যাক বা ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করলে মিলবে অনেক উপকার। ত্বকের যত্নে ডিম ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। এক্ষেত্রে কুসুমের ব্যবহার না করলেও চলবে। আজ চলুন জেনে নেওয়া যাক রূপচর্চার কাজে ডিমের সাদা অংশের ব্যবহার ও কার্যকারিতা সম্পর্কে-

ডিম ও লেবু ব্যবহার

একটি ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এরপর অপেক্ষা করুন মিনিট পনেরো। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর ব্যবহার করুন ময়েশ্চারাইজার। ব্রণ দূর করতে এই প্যাক বিশেষ কার্যকরী।

ডিম ও কমলার ফেসপ্যাক

একটি ডিমের সাদা অংশ নিন। এরপর তার সঙ্গে আধ চা চামচ হলুদ, এক টেবিল চামচ কমলার রস মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। এরপর মুখে ও ঘাড়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই ফেসপ্যাক পিগমেন্টেশন, কালো দাগ দূর করে এবং অমসৃণ ত্বকের যত্নে বেশি উপকারী।

ডিম, দই ও অ্যাভোকাডো

একটি ডিমের সাদা অংশ নিন। এবার তার সঙ্গে এক টেবিল চামচ দই এবং একটি অ্যাভোকাডোর চার ভাগের এক ভাগ পিষে নিয়ে একটা পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এই ফেস প্যাক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে, চেহারায় বয়সের ছাপ পড়তে দেবে না।

ডিম, মধু ও শসা

এই ফেসপ্যাক সংবেদনশীল ত্বকের জন্য বেশি উপযোগী। এটি ত্বককে ঠান্ডা করে এবং দেয় আরামদায়ক অনুভূতি দেয়। একটি ডিমের সাদা অংশ, এক চা চামচ দই, এক চা চামচ মধু ও এক চা চামচ শসার রস নিন। এরপর সবগুলো উপাদান মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন পনেরো মিনিট। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে একদিন এটি ব্যবহার করলে ভালো ফল পাবেন।

মন্তব্য ( ০)





  • company_logo