• আন্তর্জাতিক

মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি

  • আন্তর্জাতিক
  • ০১ জুলাই, ২০২২ ২২:৫৮:২৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। দেশটির সুপ্রিম কোর্টে প্রথমবার কোনো কৃষ্ণাঙ্গ নারী বিচারক নিয়োগ পেলেন। বৃহস্পতিবার শপথ নিয়েছেন সুপ্রিম কোর্টের প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি কেতানজি ব্রাউন জ্যাকসন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, ৫১ বয়সী এই আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ নারীকে বিচারক নিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে সাদা চামড়ার পুরুষদের ২৩৩ বছরের আধিপত্য ভাঙলেন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন।

সর্বোচ্চ আদালতে জ্যাকসনের নিয়োগ অন্যতম মাইলফলক। কিন্তু এটা সর্বোচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতায় তেমন পরিবর্তন আনবে না। রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতার কারণে দেশটিতে অস্ত্র বহনের অধিকারকে প্রসারিত করা ও গর্ভপাতের অধিকার বাতিল করার সাম্প্রতিক রায়গুলোর জন্য সমালোচনার মুখে পড়েছে আদালত।

 

যুক্তরাষ্ট্রের নয় সদস্যের আদালতের চারজন বিচারপতি এখন নারী। এটি ইতিহাসের সবচেয়ে বৈচিত্র্যময় বেঞ্চে পরিণত হয়েছে। যদিও তারা সবাই হার্ভার্ড বা ইয়েলের মত অভিজাত আইন বিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

গত ৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের সিনেটে এই আফ্রিকান-আমেরিকান নারীর পক্ষে ভোট পড়ে ৫২টি। আর তার বিপক্ষে ভোট পড়ে ৪৭টি। পাঁচ ভোট বেশি পেয়ে কেতানজি ব্রাউন জ্যাকসন এখন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে প্রথম আফ্রিকান-আমেরিকান বা প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি।

রয়টার্স বলছে, সিনেটে ভোটাভুটির বিষয়ে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। কেতানজি ব্রাউন জ্যাকসনের পক্ষে অনেক রিপাবলিকান সদস্য ভোট দিয়েছিলেন।

ব্রাউন জ্যাকসনের নিয়োগের বিষয়ে যুক্তরাষ্টের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “কেতানজির মনোনয়ন নিশ্চিত করা ছিল আমাদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে বৈচিত্র্য প্রতিফলিত করার আরেকটি পদক্ষেপ নিতে পেরেছি। তিনি একজন অবিশ্বাস্য বিচারপতি হবেন এবং আমি খুবই সম্মানিত বোধ করছি যে তার সঙ্গে এই ঐতিহাসিক মুহূর্ত ভাগ করে নিতে পারছি।”

কেতানজি প্রায় ১০ বছর ধরে ফেডারেল ও আপিল বিভাগে বিচারক হিসেবে কাজ করেছেন। গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন তাকে ৮৩ বছর বয়সী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থলে মনোনীত করেন।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ প্রশ্নে ফেব্রুয়ারি মাসে সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে চার দিন ধরে শুনানি হয়। তখন ডেমোক্র্যাটরা ৫১ বছর বয়সী কেতানজির অভিজ্ঞতা ও গভীর প্রজ্ঞার প্রশংসা করেছিলেন।

মন্তব্য ( ০)





  • company_logo