• আন্তর্জাতিক

মণিপুরে সেনা ক্যাম্পে ভূমিধসে নিহত ১৪

  • আন্তর্জাতিক
  • ০১ জুলাই, ২০২২ ১৪:৩৩:০৩

ছবিঃ সংগৃহীত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে একটি সেনা ক্যাম্পে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে সেনাসদস্যসহ ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধসে পড়া স্তূপে এখনো ৫০ জনের বেশি নিখোঁজ রয়েছেন।

 

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বলছে, ২৮ থেকে ২৯ জুনের মধ্যবর্তী রাতে বৃষ্টির কারণে রাজ্যের ননী জেলায় টুপুল ইয়ার্ড রেলওয়ে কন্সট্রাকশন সাইটের কাছে একটি সেনা ক্যাম্পে এই ভূমি ধসের ঘটনা ঘটে। সেখানে এখনো উদ্ধার অভিযান চলছে।

জিরিবাম থেকে ইম্ফল পর্যন্ত একটি রেললাইন নির্মাণকাজের নিরাপত্তার জন্য টুপুল রেলওয়ে স্টেশনের কাছে টেরিটোরিয়াল আর্মির সদস্যদের মোতায়েন করা হয়েছিল। ভূমিধস যখন হয়, তারা তখন তাঁবুর ভেতর ঘুমন্ত অবস্থায় ছিলেন।

ভারতীয় সামরিক বাহিনীর তথ্যমতে, এখন পর্যন্ত ১৩ টেরিটোরিয়াল আর্মি কর্মী ও পাঁচজন বেসামরিক নাগরিককে নিরাপদে উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপ থেকে নয়জন টেরিটোরিয়াল আর্মি কর্মী ও একজন বেসামরিক নাগরিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ কর্মীদের খোঁজে সারা দিন অনুসন্ধান চলবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

পুলিশের মহাপরিচালক পি ডুঞ্জেল বলেন, “ধ্বংসাবশেষ থেকে ২৩ জনের বেশি মানুষকে বের করা হয়েছে। এর মধ্যে ১৪ জন মারা গেছেন। অন্যদের উদ্ধারে অনুসন্ধান অব্যাহত রয়েছে। কতজন নিখোঁজ হয়েছে, তা নিশ্চিত নয়। তবে এখন পর্যন্ত গ্রামবাসী, সেনা, রেলকর্মী, শ্রমিকসহ ৬০ জনের মতো নিখোঁজ বলে জানা গেছে।”

এ বছর জুন মাসে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্য ও বাংলাদেশে অস্বাভাবিক মাত্রায় বৃষ্টি হয়েছে। বন্যা ও ভূমিধসে দুই দেশে অন্তত দেড়শ মানুষের প্রাণ গেছে। লাখ লাখ মানুষ বন্যায় ঘর হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo