• স্বাস্থ্য

পুরুষের তুলনায় নারীর মাথা কেনো বেশি গরম থাকে ?

  • স্বাস্থ্য
  • ৩০ জুন, ২০২২ ২৩:২৩:৪৩

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ নারী-পুরুষ নিয়ে তর্কের শেষ নেই। কে এগিয়ে আর কে পিছিয়ে—এ নিয়ে কতই না গবেষণা। এবার নারী-পুরুষ নিয়ে নতুনভাবে গবেষণা করা হয়েছে। যেখানে উঠে এসেছে মাথা গরমের দিকে থেকে পুরুষদের তুলনায় এগিয়ে রয়েছেন নারীরা।

সাধারণত সবাই মনে করেন, পুরুষদের রাগ বেশি কিংবা মাথা গরম থাকে সব সময়। পুরুষরা অল্পতেই রেগে যায়। অন্যদিকে নারীরা অনেকটাই শান্ত থাকে। নারীদের হঠাৎ রেগে যাওয়ার প্রবণতা কম থাকে। কিন্তু গবেষণার ফলাফলের চিত্রটা অন্য রকম।

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষক নারী-পুরুষদের এ বিষয়ে গবেষণা  চালান। গবেষণায় উঠে আসে, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি।

ব্রেন জার্নালে প্রকাশিত হয় এই গবেষণা। গবেষণাটি ২০-৪০ বছর বয়সী ৪০ জন নারী-পুরুষের ওপর করা হয়। এডিনবার্গের রয়্যাল ইনফার্মারিতে গবেষণায় অংশ নেন এসব নারী-পুরুষ। সেখানে তাদের ব্রেন স্ক্যান করা হয়, যা নিয়েই চলে গবেষণা। 

গবেষকরা জানান, মানুষের মস্তিষ্কের ভেতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে। যেখানে পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক। 

কেমব্রিজ ইউনিভার্সিটির গ্রুপের প্রধান ডা. জন ও’নিল বলছেন, ‘আশ্চর্যজনক বিষয় হলো, জ্বর হলে শরীর যতটা উত্তপ্ত হয়, ঠিক এর কাছাকাছি পৌঁছে যায় সুস্থ মানুষের মস্তিষ্ক। বিষয়টি সত্যিই বিস্ময়কর।’

শুধু তা-ই নয়, মস্তিষ্ক গরম হওয়ার বিষয়টি বয়সের ওপরও নির্ভর করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের শীতলতাও কমে। 

এদিকে নারীদের মস্তিষ্ক গরম হওয়ার পেছনে হরমোনজনিত কারণ থাকতে পারে বলে দাবি করছেন গবেষকরা। তাদের ধারণা, নারীদের মস্তিষ্ক উষ্ণ থাকার কারণ হতে পারে হরমোনজনিত। বিশেষ করে এটি ঋতুস্রাবের সঙ্গেও সম্পর্কিত হতে পারে।

 

মন্তব্য ( ০)





  • company_logo