• খেলাধুলা

সোয়ানের চোখে বিশ্বসেরা স্পিনার চাহাল

  • খেলাধুলা
  • ২৮ জুন, ২০২২ ২২:২৬:১২

ফাইল ছবি

স্পোর্টস ডেস্কঃ ভারতীয় জাতীয় দলের তারকা লেগ স্পিনার যুবেন্দ্র চাহালকে বিশ্বের সেরা স্পিনার হিসেবে আখ্যা দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার গ্রায়েম সোয়ান। তিনি আরও মনে করেন, চাহালকে সীমিত ওভারের ক্রিকেটার হিসেবে ভারতীয় দলে বন্দি করে রাখা হয়েছে।

সাদা বলে বিশ্বসেরা হলেও লাল বলের ক্রিকেটের সঙ্গে চাহাল নিজেকে মানিয়ে নিতে পারবেন কিনা এ বিষয়ে নিশ্চিত নন সোয়ান। বিশ্বের এমন অনেক ক্রিকেটারই আছেন তারা শুধু এক ফরম্যাটকেই বেছে নেন, চাহালের মনেও এমন কিছু আছে কিনা বিস্ময় প্রকাশ করেছেন তিনি।

এ প্রসঙ্গে সোয়ান বলেন, ‍‍`আমি যুজির সঙ্গে বসতাম এবং বলতাম ‍‍`এটা কি? তুমি কি ভারতের হয়ে খেলতে চাও?‍‍` তার উত্তর যদি হ্যা হয় তাহলে আমি সরাসরি স্কোয়াডে নেব। আমার মনে হয় সে বিশ্বমানের। আমার মনে হয় সে বিশ্বের সেরা স্পিনার। তার বলের নিয়ন্ত্রণ, কঠিন পরিস্থিতিতে তার লেগ স্পিন, বিশেষ করে যখন শিশির পড়ে এবং ভিজে যায় তখন সে অনবদ্য।‍‍`

ভারতের জার্সিতে ২০১৬ সালে অভিষেক হয় চাহালের। এরপর ভারতের হয়ে ৬১টি ওয়ানডে ও ৬০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। যদিও সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হয়নি এই বোলারের। কারণ, সীমিত ওভারে ভারতের বর্তমান স্পিনারদের মধ্যে তাকেই অন্যতম সেরা হিসেবে ধরা হয়।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ আসরেও বল হাতে চমক দেখিয়েছেন চাহাল। ২৭ উইকেট নিয়ে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি। অবশ্য চাহাল নিজেকে শুধু সীমিত ওভারে বেধে রাখতে চান কিনা এই বিষয়ে নিশ্চিত নন সোয়ান।

তার ভাষ্য, ‍‍`অবশ্যই অনেকে এক বা একাধিক ফরম্যাটে আঁটকে যায় এবং এটা অনেকের জন্য কঠিন হয়ে যায়। ঠিক আছে আমার বলা উচিত জুজি সেরা সাদা বলের স্পিনার। কারণ সে লাল বলের সেরা হতে পারবে কিনা আমি জানি না। তবে কিছু ক্রিকেটারকে সাদা বলের ফরম্যাটে বন্দি করে রাখা হয়েছে।‍‍`

মন্তব্য ( ০)





  • company_logo