• আন্তর্জাতিক

জার্মানিতে ১০১ বছর বয়সী নাৎসি গার্ডের কারাদণ্ড

  • আন্তর্জাতিক
  • ২৮ জুন, ২০২২ ২২:১২:৪৬

ছবিঃ সিএনআই

আন্তর্জাতিক ডেস্কঃ ইহুদি নিধনের সময়কার এক নাৎসি সমর্থকের কারাদণ্ড দিয়েছেন জার্মানির এক আদালত। সে সময় একটি ক্যাম্পে গার্ডের দায়িত্বে ছিলেন। বর্তমানে তার বয়স ১০১ বছর। এই নিধনযজ্ঞের সময় যুদ্ধাপরাধে জড়িত থাকার বিচারে সাজা পাওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি তিনি।

মঙ্গলবার জার্মানির নিউরুপিন আঞ্চলিক আদালতের সভাপতিত্বকারী বিচারক উডো লেচটারম্যান এই রায় দেন। রায়ে বিচারক বলেন, জোসেফ শুয়েৎজ নামে এই ব্যক্তি ১৯৪২ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত বার্লিনের উত্তরে ওরানিয়েনবার্গের সাচসেনহাউসেন শিবিরে জেল প্রহরী হিসেবে কাজ করেন। সে সময় হত্যার আনুষঙ্গিক হিসাবে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

কারাদণ্ডপ্রাপ্ত জোসেফ ব্র্যান্ডেনবার্গ রাজ্যে বসবাস করেন। নিজেকে নির্দোষ দাবি তিনি বলেছিলেন, তিনি ‘একেবারে কিছুই করেননি’। শিবিরে চালানো জঘন্য অপরাধ সম্পর্কে সচেতন ছিলেন না তিনি।

সোমবার তার বিচারের শেষে বলেছিলেন, ‘আমি জানি না কেন আমি এখানে আছি’।

কিন্তু বিবাদী পক্ষের আইনজীবীরা বলেন, তিনি ‘জ্ঞাতসারে ও স্বেচ্ছায়’ শিবিরের ৩ হাজার ১৫৮ জন বন্দীর হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন। এ জন্য তাকে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত করার আবেদন করা হচ্ছে।

গত বছরের অক্টোবরে শুরু হওয়া বিচারে শুয়েৎজ বলেছিলেন, যে সময় নিয়ে বিচার হচ্ছে সে সময়ে তিনি উত্তর-পূর্ব জার্মানির পাসওয়াকের কাছে একটি খামার শ্রমিক হিসাবে কাজ করেছিলেন।

শুয়েৎজের আইনজীবী স্টেফান ওয়াটারক্যাম্প রায়ের আগে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, দোষী সাব্যস্ত হলে তিনি আপিল করবেন।

মন্তব্য ( ০)





  • company_logo