• উদ্যোক্তা খবর

তেঁতুলিয়ায় স্বাস্থ্য সচেতনতা ও নিরাপদ স্যানিটারি প্যাড বিতরণ শিশুস্বর্গের

  • উদ্যোক্তা খবর
  • ২৭ জুন, ২০২২ ১৬:৪৪:২২

ছবিঃ সিএনআই

এসকে দোয়েল, তেঁতুলিয়া (পঞ্চগড়): মাসিক স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা তৈরি করতে স্কুলে স্কুলে কিশোরী শিক্ষার্থীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ কার্যক্রম শুরু করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন শিশুস্বর্গ।

সোমবার (২৭ জুন) দুপুরে তেঁতুলিয়া উপজেলার সিপাইপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ে মেয়েদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিশেষ আলোচনা সভা ও বিনামূল্যে স্যানেটারি ন্যাপকিন বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে শিশুস্বর্গ। অনুষ্ঠানে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি আজিমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুস্বর্গের উপদেষ্টা ও রওশনআরা মেমোরিয়াল শিশুস্বর্গ বিদ্যা নিকেতনের সভাপতি কাজী আনিছুর রহমান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন, এসিআই কোম্পানীর এরিয়া ম্যানেজার সৈয়দ রাশিদুজ্জামান, প্রধান শিক্ষক তাহেরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলামসহ শিক্ষক, শিক্ষার্থী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আলোচকরা বক্তব্যে বলেন, প্রত্যেক নারীর পিরিয়ড বা ঋতু¯্রাব স্বাভাবিক জীবনচক্রের অবিচ্ছেদ্য অংশ। এটি নিয়ে এখনো আমাদের দেশের মানুষের দৃষ্টিভঙ্গি স্বাভাবিক নয়। তবে বর্তমানে সচেতনতা কিছুটা বাড়লেও দরিদ্রতার কারণে এখনও বহু নারী মানসম্মত স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারছেন না। শিশুস্বর্গের এ কার্যক্রম সত্যিই প্রশংসাজনক।

শিশুস্বর্গ প্রতিষ্ঠাতা ও পরিচালক কবীর আকন্দ বলেন, ‘ন্যাশনাল হাইজিন সার্ভে ২০১৮’ অনুযায়ী, দেশে মাসিকের সময় ৪৩ শতাংশ কিশোরী ডিসপোজিবল প্যাড, ৫০ শতাংশ পুরোনো কাপড় এবং বাকিরা নতুন কাপড় ও তুলা ব্যবহার করে। ভালো মানের প্যাড ব্যবহারে একজন কিশোরীর মাসে ১শ টাকার মতো লাগে। গ্রাম অঞ্চলের অনেক নিম্ন আয়ের পরিবারের জন্য মানসম্মত স্যানিটারি প্যাড অনেকটাই দুষ্প্রাপ্য। এক্ষেত্রে শিশুস্বর্গের মাধ্যমে আমরা স্কুলে স্কুলে মাসিক স্বাস্থ্য সচেতনতা ও নিরাপদ স্যানিটারি প্যাড পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছি। ইতিমধ্যে আর দুটি স্কুলে ৬শ শিক্ষার্থীকে ন্যাপকিন বিতরণ করেছি।

উল্লেখ্য, ২০১০ সালে সীমান্তের অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে শিশুস্বর্গ প্রতিষ্ঠা করা হয়। সীমান্তের অবহেলিত, হতদরিদ্র পরিবারের শিশুদের শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণসহ  শীতবস্ত্র, ঈদবস্ত্র, বেকার যুবক, নারীদের কর্মসংস্থান তৈরি করে আসছে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি।

মন্তব্য ( ১)





image
  • company_logo