• জাতীয়
  • লিড নিউজ

আন্তর্জাতিক গণমাধ্যমে ‘পদ্মা সেতু’

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৫ জুন, ২০২২ ২৩:৩৫:৪৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ এখন বাংলাদেশ। স্বাধীনতার ৫০ বছরে জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতি ঈর্ষা করার মত।

যদিও বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের প্রশংসা কিংবা ইতিবাচক খবরের চাইতে সমালোচনা আর দুর্যোগ-দুর্ঘটনার খবরই চোখে পরে বেশি। তবে পদ্মা সেতুর উদ্বোধনের খবর এ ক্ষেত্রে কিছুটা পরিবর্তন নিয়ে এসেছে।

বিশ্বের প্রথম সারির বেশ কয়েকটি সংবাদমাধ্যমে বাংলাদেশের পদ্মা সেতুর খবর প্রকাশিত হয়েছে শনিবার। এর মধ্যে ব্লুমবার্গ, এসোসিয়েটেড প্রেস ও এনডিটিভির শিরনাম ছিল উল্লেখযোগ্য।

ব্লুমবার্গের শিরোনামে বলা হয়েছে, এক দশক আগে বিশ্বব্যাংকের বাতিল করা সেতুর প্রকল্প সফলভাবে শেষ করল বাংলাদেশ। একে শেখ হাসিনার ব্যক্তিগত বিজয় উল্লেখ করার পাশাপাশি এই সেতু দেশের জিডিপি বাড়াতে ভূমিকা রাখবে বলেও জানিয়েছে মার্কিন গণমাধ্যমটি।

এদিকে এসোসিয়েটেড প্রেস (এপি) বলছে, বাংলাদেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন হয়েছে আজ। পদ্মাসেতুর নির্মাণকৌশলের সঙ্গে এর রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্বও তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।

অন্যদিকে এনডিটিভি জানায়, বাংলাদেশের দীর্ঘতম রেল-সড়ক সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ভারতীয় গণমাধ্যমগুলোর মধ্যে, হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজারের শিরোনামে এসেছে পদ্মাসেতুর খবর। বাংলাদেশের “১৭ কোটি মানুষের স্বপ্নের সেতু” উল্লেখ করে উদ্বোধন অনুষ্ঠান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করা হয়। গঙ্গার উপনদীতে অবিশ্বাস্য সেতু নির্মাণের সফলতায় ভারতের পক্ষ থেকে অভিনন্দন জানায় সংবাদমাধ্যমগুলো।

ফরাসি বার্তা সংস্থা এএফপিসহ অন্তর্জাতিক, মধ্যপ্রাচ্যের গালফ নিউজ, খালিজ টাইমসসহ দেশ বিদেশের অনেক গণমাধ্যমেই পদ্মাসেতুর সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

 

মন্তব্য ( ০)





  • company_logo