• আন্তর্জাতিক

দখলে এগিয়ে রাশিয়া, পূর্বাঞ্চল ছাড়ছে ইউক্রেন

  • আন্তর্জাতিক
  • ২৪ জুন, ২০২২ ২৩:৪৭:০৯

ছবিঃ সিএনআই

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেৎস্ক দখলের দিকে এগিয়ে আছে রুশ বাহিনী। এই অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে টানা কয়েক দিন ধরে গোলাবর্ষন অব্যাহত রেখেছে তারা। তীব্র হামলার মুখে অঞ্চলটি ছেড়ে আসতে সেনাদের নির্দেশ দিয়েছে ইউক্রেনের আঞ্চলিক কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, টানা কয়েকদিন ধরে সেভেরোদোনেৎস্কের চারপাশ ঘিরে রেখেছে রুশ বাহিনী। এই শহরের পাশাপাশি তাদের লক্ষ্য পূর্বাঞ্চলের লিসিচানস্ক শহরের নিয়ন্ত্রণ নেওয়া।

রাশিয়া ও তাদের সমর্থনপুষ্ট পূর্ব ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের অন্যতম লক্ষ্য হচ্ছে দনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া। যে দুটি প্রদেশ নিয়ে গঠিত, লুহানস্ক তার একটি।

লুহানস্কের আঞ্চলিক প্রধান সেরহি হাইদাই ইউক্রেনের টেলিভিশনের দেওয়া এক বক্তব্যে বলেন, “কয়েক মাস ধরে নিরলসভাবে গোলাগুলি চলছে। এমন অবস্থানে থাকার (সেনাদের) মানে হয় না।”

তিনি আরও বলেন, “নতুন অবস্থানে যাওয়ার জন্য তারা (ইউক্রেনের সেনারা) নির্দেশনা পেয়েছে। সেখান থেকে তারা নিজেদের অভিযান পরিচালনা করবে।”

শুক্রবার রেডিও লিবার্টিকে সেভেরোদোনেৎস্ক জেলা প্রধান রোমান ভ্লাসেঙ্কো বলেন, “ইউক্রেনীয় সেনারা এখনো শহরে আছে। প্রত্যাহারের জন্য আরও কিছু সময় লাগতে পারে।”

তিনি আরও বলেন, “শহরের অভ্যন্তরীণ অবকাঠামো সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। শহরের ৯০ শতাংশ বাড়ি গোলাবর্ষনের শিকার হয়েছে। এরমধ্যে ৮০ শতাংশ বাড়ি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

বৃহস্পতিবার সেভেরোদোনেৎস্ক ও লিসিচানস্কের দক্ষিণের অধিকাংশ স্থান দখলে নেয় রুশ বাহিনী। কিন্তু আঞ্চলিক প্রধান হাইদাই বলছেন, সরাসরি লিসিচানস্ক অঞ্চল দখল নেওয়া রুশ বাহিনীর পক্ষে কঠিন হবে। কারণ, শহরটি পাহাড়ের উপর অবস্থিত। যেখানে তাদের পরতিরোধ গড়ার মত বহু অবস্থা আছে।

মন্তব্য ( ০)





  • company_logo