• চাকরি খবর

টেসলায় গণ ছাঁটাই, মামলা করলেন সাবেক কর্মী

  • চাকরি খবর
  • ২২ জুন, ২০২২ ২৩:৩৭:০৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ গণহারে কর্মী ছাঁটাই করায় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার বিরুদ্ধে মামলা করেছেন সাবেক দুই কর্মী। অগ্রিম না জানিয়ে কর্মী ছাঁটাই করে ফেডারেল আইন লঙ্ঘন করেছে বলে মামলায় টেসলার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি চলতি মাসে একসঙ্গে ৫০০ কর্মী ছাঁটাই করে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোববার টেক্সাসের জেলা আদালতে টেসলার বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। মামলাকারী দুজন জুন মাসে নেভাদায় টেসলার গিগাফ্যাক্টরি প্ল্যান্ট থেকে চাকরিচ্যুত হয়েছিলেন।

মামলা দায়েরকারী জন লিঞ্চ ১০ জুন চাকচ্যুত হন, আর অপর মামলাকারী ডেক্সটন হার্টস্ফিড ১৫ জুন চাকরিচ্যুত হয়েছেন। দুই মাস আগে অগ্রিম নোটিশ না দিয়ে চাকরিচ্যুত করা এই সময়ের বেতন ও অন্যান্য সুবিধা ফেরত দাবি করেছেন তারা।

মামলাকারীদের আইনজীবী শ্যানন লিজ-রর্ডান রয়টার্সকে বলেন, “টেসলা প্রয়োজনীয় নোটিশ না দিয়েই এত কর্মী ছাঁটাই করে ফেডারেল শ্রম আইনকে স্পষ্টভাবে লঙ্ঘন করেছে, এটা খুবই জঘন্য সিদ্ধান্ত।”

মামলায় টেসলার কর্মীদের অভিযোগ, কোম্পানিটি শ্রমিক সামঞ্জস্য ও পুনঃপ্রশিক্ষণ আইনের অধীনে ৬০ দিন আগে নোটিশ দেয়নি। এই নোটিশ না দিয়ে ফেডারেল আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে টেসলা। যুক্তরাষ্ট্রজুড়ে মে ও জুন মাসে ছাঁটাই করা সাবেক কর্মীদের এই দুই মাসের পাওয়া সব সুবিধা দিতে হবে।

ছাঁটাইয়ের সংখ্যার বিষয়ে কোনো মন্তব্য করেনি টেসলা। মামলার বিষয়ে মন্তব্য জানতে অনুরোধ করেছি রয়টার্স। কিন্তু তাৎক্ষনিকভাবে প্রতিষ্ঠানটি সাড়া দেয়নি।

রয়টার্সকে এক ই-মেইলের মাধ্যমে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক এই মাসের শুরুতে বলেছিলেন, তিনি কোম্পানির অর্থনীতি সম্পর্কে ‘খুব খারাপ সময় অনুভূব’ করছেন। এজন্য কোম্পানির প্রায় ১০ শতাংশ কর্মী কমাতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo