• স্বাস্থ্য

টাইফয়েড ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী: গবেষণা

  • স্বাস্থ্য
  • ২২ জুন, ২০২২ ২২:২৩:২৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ দক্ষিণ এশিয়া থেকে উদ্ভূত টাইফয়েড ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। গত তিন দশকে ২০০ বারের বেশি সীমানা অতিক্রম করেছে এই রোগ। মানুষের অ্যান্টিবায়োটিক প্রতিরোধী এই সংক্রমণ ক্রমবর্ধমানভাবে বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। যা বিশ্বব্যাপী এখন হুমকি হয়ে রূপ নিচ্ছে।

সম্প্রতি দ্য ল্যানসেট মাইক্রোবের পরিচালিত এক গবেষণায় এ চিত্র উঠে এসেছে। বুধবার প্রকাশিত গবেষণার ফলাফলে দেখা গেছে, দক্ষিণ এশিয়াজুড়ে প্রথম সারির চিকিত্সার প্রতিরোধী রোগটি সাধারণত হ্রাস পেলেও বিশ্বব্যাপী রয়ে গেছে। দুটি গুরুত্বপূর্ণ ধরণের অ্যান্টিবায়োটিক ম্যাক্রোলাইডস ও কুইনোলোনকে দমাতে সক্ষম টাইফয়েডের নতুন ধরণ এস.থাইফি তীব্রভাবে বেড়েছে। এটি ঘন ঘন অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে।

২০১৪ ও ২০১৯ সালের মধ্যে এস.টাইফি ধরণে আক্রান্ত ৩ হাজার ৪৮৯ ব্যক্তির উপর গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। এই ভাইরাসে টাইফয়েড জ্বর হয়ে বার্ষিক ১ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তানে এই রোগের সংক্রমণ সবচেয়ে বেশি, গবেষণায় এই দেশগুলোসহ ১১৩ বছরে ৭০ দেশে ছড়ানো ৪ হাজার ১৬৯টি নমুনা বিশ্লেষণ করা হয়েছে।

জানুয়ারিতে প্রকাশিত একটি পৃথক সমীক্ষা অনুসারে, ২০১৯ সালে এইচআইভি ও ম্যালেরিয়ার চেয়ে বেশি লোককে হত্যা করেছে টাইফয়েড। সাম্প্রতিক উদাহরণের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রে তীব্রভাবে এই রোগ বৃদ্ধি।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও গবেষকদ দলের প্রধান জেসন অ্যান্ড্রুজ বলেন, “গবেষণার ফলাফল সত্যিই উদ্বিগ্ন। বিশেষ করে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলিতে প্রতিরোধ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। বিশেষ করে উচ্চ-ঝুঁকিপূর্ণ দেশগুলোতে প্রতিরোধ ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে গবেষণায়।”

তিনি আরো বলেন, “বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এস.থাইফি ধরণের টাইফয়েড। স্থানীয় সমস্যার চেয়ে বৈশ্বিকভাবে টাইফয়েড নিয়ন্ত্রণ ও অ্যান্টিবায়োটিক প্রতিরোধকে সমস্যা হিসেবে দেখা হচ্ছে।”

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত এই গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল. যার মধ্যে সাব-সাহারান আফ্রিকা ও ওশেনিয়ার মতো স্থানীয় অঞ্চলের নমুনার অন্তর্ভুক্তি কম ছিল।

মন্তব্য ( ০)





  • company_logo