• অর্থনীতি

সূচকের পতনের  মধ্য দিয়ে পুঁজিবাজারে চলছে লেনদেন

  • অর্থনীতি
  • ২১ জুন, ২০২২ ১১:৫৪:৫৮

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩২৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮১ ও ২৩০৪ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬২ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার।

এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ফুওয়াং ফুড, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিক, আরএকে সিরামিক, এনবিএল, ফুওয়াং সিরামিক, ব্র্যাক ব্যাংক, বিএসসি ও মেট্রো স্পিনিং।

এর আগে মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে ৬ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ২৫টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৮৮টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ারের দর।

মন্তব্য ( ০)





  • company_logo