• শিক্ষা
  • লিড নিউজ

সীতাকুণ্ডে অগ্নিকান্ডের সকল মেহনতী মানুষের প্রতি উদীচী জবি সংসদের 'বর্ষাকল্প' উৎসর্গ

  • শিক্ষা
  • লিড নিউজ
  • ১৫ জুন, ২০২২ ২০:৫৪:১২

ছবিঃ সিএনআই

জবি প্রতিনিধিঃ বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের বর্ষাকল্প ১৪২৯ অনুষ্ঠানটি সম্প্রতি সীতাকুন্ডে অগ্নিকান্ডের ঘটনায় হতাহত সকল পেশার মেহনতী মানুষকে উৎসর্গ করা হয়েছে।

বুধবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে ‘এসো করো স্নান নবধারা জলে’ স্লোগানকে সামনে রেখে বর্ষাকল্প ১৪২৯ অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যজন মাসুম আজিজ।

মাসুম আজিজ বলেন, যে গান মানুসের কথা বলে না, সে গান আমি গাইতে পারি না। যে গান মেহনতি মানুষের কথা বলে না, সে গান আমি গাইতে পারি না। মানুষের কথা বলাই সাংস্কৃতির কাজ।

মাসুম আজিজ আরও বলেন, উদীচী সংগঠনটির জন্মই একটি রাজনৈতিক বিশ্বাসের ওপরে। সেখানে মানুষের গণতান্ত্রিক অধিকার, শ্রমজীবী মানুষের অধিকার এবং একটি শ্রেণীহীন সমাজের স্বপ্ন নিয়েই জন্ম হয় উদীচীর। সে জন্যই এটা আমাদের প্রাণের সংগঠন।

"যে সংস্কৃতি মানুষের কথা বলে নাহ যে সংস্কৃতি, অপস্কৃতির কাছে আমরা নাই, আমরা মনে করি শিল্প সংস্কৃতি, নাটক, গান এগুলো একটা মস্তবড় শক্তি, মস্তবড় ক্ষমতাধর একটা মাধ্যম যেটিকে লালন করা খুব জরুরি, একজন মানুষের মানুষ হয়ে উঠবার পক্ষে এই জায়গা থেকেই আমরা মনে করি যে উদীচী চিরজীবী হোক, বেঁচে থাকুক, অন্তত আমরা দেখে যেতে চাই।"

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এসময় গণসংগীতশিল্পী ও সংগীতে অবদানে একুশে পদকপ্রাপ্ত, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি মাহমুদ সেলিম।

উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের নানাবিধ পরিবেশনার পাশাপাশি অনুষ্ঠানে ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চের অংশগ্রহণ।

অনুষ্ঠানের গোধূলিলগ্ন থেকে ছিলো বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক স্বপ্নবাজি, আবোল তাবোল, রিজেক্টেড, গল্প, ট্রাভেলার্স ও মনের মানুষ ব্যান্ডদলগুলোর সংগীত পরিবেশনা। এছাড়াও উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের পরিবেশনায় লাঠি খেলা অনুষ্ঠিত হয়।

উদীচী জবি সংসদের সাধারণ সম্পাদক মামদুদুর রহমান মুক্ত বলেন, রোমাঞ্চকর ঋতু বর্ষাকে বরণ করতে এক উৎসব মুখর পরিবেশের আয়োজন করছে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ। ‘বর্ষা-১৪২৯’ কে বরণে সকলের উপস্থিতি অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করেছে।

মন্তব্য ( ০)





  • company_logo