• তথ্য ও প্রযুক্তি

আইফোনের আইওএস ১৬ আপডেটে যা যা থাকছে

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৩ জুন, ২০২২ ১৫:৩৮:৩০

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ আসছে সেপ্টেম্বর মাসে শেষ দিকে উন্মুক্ত হচ্ছে অ্যাপলের অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আইওএস ১৬। এতে আইফোনের জন্য বেশ কিছু নতুন ফিচার নিয়ে এসেছে অ্যাপল।

বিবিসি জানায়, এবার নতুন আপডেটে আইফোনের লক স্ক্রীনের জন্য থাকছে সবচেয়ে বড় চমক। ব্যবহারকারীরা এখন কেবল ফোনের ডিসপ্লের ব্যাকগ্রাউন্ডই নয়, চাইলে এর সঙ্গে আরও অনেক কিছু পরিবর্তন করতে পারবেন।

অ্যাপল ওয়াচের মত আইফোনেও লক স্ক্রিনের ঘড়ি, আবহাওয়ার আপডেট, ব্যবহারকারীর হাঁটা, ব্যায়ামসহ বিভিন্ন কার্যকলাপের উইজেট ইচ্ছেমতো পরিবর্তন করা যাবে। বিভিন্ন ফিচারসহ লক স্ক্রিনের মধ্যে বেছে নেওয়া যাবে নিজের পছন্দেরটি।

অন্যান্য উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে অ্যাপলের মেসেজ অ্যাপে আগের পাঠানো ম্যাসেজ এডিট ও আনসেন্ড করার অপশন। এছাড়াও ব্যবহারকারীদের ফোনে অন্য কেউ যেন অনুমতি ছাড়া তার কোন ছবি বা ফাইল দেখতে না পারেন সেজন্য অ্যাপল সেফটি চেক নামেও একটি ফিচার যুক্ত হবে। এতে করে আইফোনের পাসওয়ার্ড ও ফোন খোঁজার অপশটিতেও অনুমতি ছাড়া বাইরের কেউ প্রবেশ করতে পারবে না।

এছাড়াও অ্যাপল জানিয়েছে, ফোন হারিয়ে গেলে বা চুরি হলে নতুন ফিচার ‘ইমারজেন্সি রিসেট’-এর মাধ্যমে ব্যবহারকারীরা আইক্লাউড থেকে তার সব ডিভাইসে সাইন আউট করতে পারবেন। এর ফলে তার সব অ্যাপল ডিভাইস লক হয়ে যাবে। সেগুলোতে শুধুমাত্র ম্যাসেজ পাঠানো ও পড়া ছাড়া আর কোন কাজই করা যাবে না।

অ্যাপল এসব নতুন ফিচার এরই মধ্যে অনলাইনে ব্যাপক প্রশংসিত হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo