• আন্তর্জাতিক

এবার ফিলিস্তিনিদের প্রতি বিরল সম্মান দেখাল ভেনিজুয়েলা

  • আন্তর্জাতিক
  • ২৩ মে, ২০২২ ১১:৩৫:০০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনি ভূখণ্ড ও জাতির প্রতি সংহতি প্রকাশ করে একটি প্রস্তাব পাস করেছে ভেনিজুয়েলার জাতীয় সংসদ।

ফিলিস্তিনের নাকবা বা বিপর্যয় দিবস উপলক্ষ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন ভেনিজুয়েলার সংসদ সদস্য কামলা গালিয়ানু।

মে মাসের ১৫ তারিখ ফিলিস্তিনে 'নাকবা' বা 'বিপর্যয়' দিবস হিসেবে পরিচিত। ফিলিস্তিনের ইতিহাসে এটি একটি শোকাবহ দিন। খবর পার্সটুডের।

সেদিন থেকেই ফিলিস্তিনিদের জীবনে নেমে আসে মহাবিপর্যয়। ১৯৪৮ সালের এদিন থেকে ফিলিস্তিনিদের জোর করে তাদের ঘরবাড়ি বের করে দেওয়ার অভিযান শুরু করে দখলদার ইহুদিবাদীরা।

এর একদিন আগে ১৪ মে ইসরাইল নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করে।

ভেনিজুয়েলার সংসদে ফিলিস্তিনিদের পক্ষে প্রস্তাব উত্থাপনকারী গালিয়ানু বলেছেন, ফিলিস্তিনে মানবতার বিরুদ্ধে বিপর্যয় সৃষ্টি করেছেন ইহুদিবাদীরা। এসব বর্ণবাদী গোটা ফিলিস্তিনি জাতির বিরুদ্ধে অপরাধে জড়িত।

ভেনিজুয়েলার সংসদ সদস্যরা ফিলিস্তিনিদের পক্ষে উত্থাপিত প্রস্তাবের পক্ষে জোরালো সমর্থন দেন। তারা একবাক্যে ইসরাইলি অপরাধযজ্ঞের নিন্দা জানান এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেন।

তারা বলেন, ফিলিস্তিনিদের লক্ষ্য-আদর্শের প্রতি ভেনিজুয়েলার সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকবে, কারণ ফিলিস্তিনিদের দাবি যৌক্তিক ও ন্যায়সঙ্গত।

এ সময় ভেনিজুয়েলার সংসদ সদস্যরা ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ'র কথা স্মরণ করেন এবং এই হত্যাকাণ্ডের নিন্দা জানান।

গত ৭৪ বছরে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনের ৮৫ শতাংশ ভূখণ্ড দখল করে নিয়েছে এবং এখনও নতুন নতুন ইহুদি উপশহর নির্মাণ করে যাচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo