• লাইফস্টাইল

জেনে নিন কাঁচা লবণ বেশি খাওয়ার অপকারিতা

  • লাইফস্টাইল
  • ২১ মে, ২০২২ ১৬:০৬:০৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ যেকোনো খাবারের সঠিক স্বাদ এনে দিতে সাহায্য করে লবণ। আপনি যত ধরনের মসলা ব্যবহার করুন না কেন, লবণ না মেশালে খাবারের স্বাদ আসবে না। কিন্তু এই লবণ ব্যবহারের সঠিক মাত্রা জানতে হবে। কারণ অতিরিক্ত লবণ ব্যবহারে শুধু খাবারের স্বাদই নষ্ট হয় না, এটি শরীরের জন্যও অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের আরও বেশি সতর্ক থাকতে হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসে লবণ ব্যবহারের বিকল্প নেই। এতে থাকা সোডিয়াম ও পটাশিয়াম আমাদের শরীরের জন্য জরুরি। গরমে এক গ্লাস লবণ-চিনির মিশ্রণ দ্রুত শক্তি দেয়, শরীরের অনেক ঘাটতি পূরণ করে। কিন্তু লবণ খাওয়ার আগে এটি দিনে কতটুকু রাখতে পারবেন খাবারের তালিকায়, তা জেনে নেওয়া জরুরি।

লবণ কেন উচ্চ রক্তচাপের রোগীর জন্য ক্ষতিকর?

উচ্চ রক্তচাপের রোগীর শরীরে লবণের মাত্রা বেড়ে গেলে সেখান থেকে বাড়তে শুরু করে হাইপারটেনশন। যে কারণে দেখা দেয় নানা ধরনের সমস্যা। এ ধরনের রোগীর লবণ খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত, নয়তো সমস্যা আরও বাড়তে থাকবে। সম্ভব হলে হিমালয়ান সল্ট কিংবা সৈন্ধব লবণ খেতে পারেন। এতে সোডিয়াম এবং মিনারেলস সঠিক মাত্রায় থাকে। সোডিয়াম ৮৪% এবং মিনারেলস থাকে ১৬%।

লবণ খাওয়ার ক্ষেত্রে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

* প্রতিদিন গ্রহণের জন্য ৫-৬ গ্রাম লবণ ঠিক আছে। এর বেশি হলে বাড়বে সমস্যা।

* বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। সম্ভব হলে পুরোপুরি বাদ দিন। কারণ বাইরের খাবারে থাকে অতিরিক্ত লবণ।

* খেয়াল রাখুন লবণ খাওয়ার কারণে হার্টে কোনো সমস্যা দেখা দিচ্ছে কি না। অতিরিক্ত বা কাঁচা লবণ খাওয়া বন্ধ করুন।

মন্তব্য ( ০)





  • company_logo