• আন্তর্জাতিক

মাঙ্কিপক্সের হানা বিভিন্ন দেশে

  • আন্তর্জাতিক
  • ২০ মে, ২০২২ ২৩:১০:৩৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বেশ কয়েকটি ইউরোপীয় দেশের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও হানা দিয়েছে মাঙ্কিপক্স। আফ্রিকার এই বিরল রোগ এখন ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। দেশে দেশে হানা দিয়েছে মাঙ্কিপক্স। বৃহস্পতিবার ও শুক্রবার ইতালি, সুইডেন, ফ্রান্স, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডায় অনেকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

বিবিসি বলছে, ৭ মে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হন। সম্প্রতি নাইজেরিয়া ভ্রমণ করেছিলেন তিনি। পরে তার মাধ্যমে এটি আরও ছড়িয়েছে বলে জানায় যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি। এরপর ১৮ মে প্রথম যুক্তরাষ্ট্র, স্পেন ও পর্তুগালে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী পাওয়া যায়। সবশেষ ফ্রান্স, ইতালি, সুইডেন ও অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

এই রোগ মধ্য ও পশ্চিম আফ্রিকার দুর্গম এলাকায় পরিচিত। বিশ্বের অন্যান্য স্থানে মাঙ্কিপক্সের উপস্থিতি ছিল বিরল। যা এবার দেশে দেশে ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন তারা আফ্রিকা ভ্রমণ করেছেন বলে ধারণা করা হচ্ছে। কেউ কেউ ভ্রমণকারীর সংস্পর্শে এসেও আক্রান্ত হচ্ছেন।

মাঙ্কিপক্সের জন্য কোনো নির্দিষ্ট ভ্যাকসিন নেই। তবে গুটিবসন্তের জ্যাব ৮৫ সুরক্ষা প্রদান করতে সক্ষম। কারণ দুটি ভাইরাস বেশ একই রকম। যুক্তরাজ্য ইতোমধ্যে সেই ভ্যাকসিনের স্টক কিনেছে। স্প্যানিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রাদুর্ভাব মোকাবিলায় হাজার হাজার গুটিবসন্ত জ্যাব কিনেছে বলে জানা গেছে।

মন্তব্য ( ০)





  • company_logo