• শিক্ষা
  • লিড নিউজ

বৃষ্টি স্নিগ্ধতায় প্রাণসঞ্চার বশেমুরবিপ্রবি

  • শিক্ষা
  • লিড নিউজ
  • ২৩ এপ্রিল, ২০২২ ১৫:৩০:৪৫

ছবিঃ সিএনআই

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ শীত-বসন্ত পেরিয়ে গ্রীষ্ম মৌসুমে দীর্ঘদিনের বৃষ্টিহীনতায় শুষ্ক হয়ে উঠেছিল প্রকৃতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (বশেমুরবিপ্রবি) দেখা গিয়েছিল সেই রুক্ষতা।

 অবশেষে শুক্রবার (২২ এপ্রিল) কয়েক পশলা বৃষ্টিতে কেটেছে সেই নির্জিবতা, প্রকৃতিতে হয়েছে প্রাণসঞ্চার। এই বৃষ্টি ছুঁয়ে গেছে বশেমুরবিপ্রবির বাগানবিলাস এর গায়েও। 

বিশ্ববিদ্যালয়ের লেকপাড় ও ভিসি বাংলো এলাকা জুড়ে লাল রঙে শোভা ছড়িয়ে আছে কাগজের ফুল বা বাগানবিলাস খ্যাত লাল রঙা শোভাবর্ধনকারী লতা জাতীয় গুল্ম। লেকপাড়ে প্রবেশ মুখে প্রবেশদ্বার সদৃশ স্থানে গেটের গায়ে শোভা পেয়েছে বাগানবিলাস ফুল। টকটকে রঙে দৃষ্টি কাড়ে সবার। গন্ধ বিহীন ফুলেও যে সৌন্দর্য্য বিদ্যমান তা প্রমাণ করে বশেমুরবিপ্রবির বাগানবিলাস।

ভিসি বাংলো এলাকায় বাংলো গেট সংলগ্ন পিলারে বাগানবিলাস জানান দিচ্ছে রক্তিম রঙের অস্তিত্ব। ক্যাম্পাসে যেনো নতুন দর্শনীয় স্থান হিসেবে তৈরী হয়েছে ভিসি বাংলোর টকটকে বাগানবিলাস। 

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলো সংশ্লিষ্ট এলাকায় একটি মনোরম দৃশ্যের সৃষ্টি হয়েছে। ক্যাম্পাসের শিক্ষার্থীরা যাচ্ছেন, ছবি তুলছেন, উপভোগ করছেন প্রকৃতির অপরূপ শোভা। সম্প্রতি বৃষ্টির সংস্পর্শে আরো সজীবতা ছড়াচ্ছে ফুলগুলো। আর এতে মুগ্ধ শিক্ষার্থীরাও। 

সরেজমিনে দেখা গেছে, কেউ গাছের নিচ থেকে ঝরে পড়া বাগানবিলাস কুড়িয়ে নিচ্ছেন, আবার কেউ ছবি তুলে ধরে রাখছেন স্মৃতি। এই গাছগুলোর সামনে দিয়ে গেলে একবার হলেও ফুলের সৌন্দর্য উপভোগ করছেন শিক্ষার্থীসহ পথচারীরা। 

প্রসঙ্গত, বাংলায় বাগানবিলাস, যা ইংরেজিতে বোগেইনভিলিয়া (Bougainvillea) এবং যার দ্বিপদ নাম Bougainvillea spectabilis. বিভিন্ন রঙের অধিকারী এ ফুল গাছটি দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে উৎপত্তি হয়েছে। মূলত উষ্ণমণ্ডলীয় দেশসমূহসহ মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে গৃহসজ্জ্বা কিংবা বাড়ীর চারপাশের সৌন্দর্য্য বৃদ্ধিতে লতাজাতীয় গুল্ম হিসেবে বাগানবিলাস জন্মানো হয়। ফরাসী আবিস্কারক লুই অটোইন ডি বোগেইনভিলিয়া'র নাম অনুসারে এ গাছের নামকরণ রাখা হয়েছে বোগেইনভিলিয়া বা বাগানবিলাস।

মন্তব্য ( ০)





  • company_logo