• শিক্ষা

বশেমুরবিপ্রবিতে আলোকভেলার বার্ষিক সম্মেলন ও নতুন কমিটি গঠন

  • শিক্ষা
  • ১৭ এপ্রিল, ২০২২ ১১:০০:৪৮

ছবিঃ সিএনআই

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) স্বেচ্ছাসেবী সংগঠন আলোকভেলার নতুন পরিষদ গঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সংগঠনটির বার্ষিক সম্মেলন হয় যেখানে সংগঠনটির উপদেষ্টামণ্ডলী, নির্বাচকমণ্ডলী ও স্বেচ্ছাসেবকেরা উপস্থিত ছিলেন। উক্ত সম্মেলনে সংগঠনটির প্রধান নির্বাচক সহযোগী অধ্যাপক ড. শারাফত আলীর পক্ষে উপপ্রধান নির্বাচক শাহাদাত হোসেন হৃদয় পরোক্ষ নির্বাচন প্রক্রিয়ায় গঠিত ৯ সদস্য বিশিষ্ট  নতুন পরিষদ ঘোষণা করেন। দায়িত্ব হস্তান্তর ও অন্যান্য সকল আনুষ্ঠানিক প্রক্রিয়া  সম্পন্ন করে শনিবার (১৬ এপ্রিল) এর মধ্যে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। 

আলোকভেলার নতুন কার্যনির্বাহী পরিষদ-২০২২-২৩ এ সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন রুকাইয়া খাতুন বর্ণা (পরিসংখ্যান বিভাগ) এবং সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মাহমুদা জান্নাত (খাদ্য ও কৃষি প্রক্রিয়াকরণ প্রকৌশল বিভাগ) ও তানিম কাজী শুভ (খাদ্য ও কৃষি প্রক্রিয়াকরণ প্রকৌশল বিভাগ)। প্রকল্প সম্পাদকের দায়িত্ব পেয়েছেন অহনা মজুমদার (অর্থনীতি বিভাগ) ও মেহেদী হাসান মিলন (খাদ্য ও কৃষি প্রক্রিয়াকরণ প্রকৌশল বিভাগ)। অর্থ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন নায়েম ইকবাল (অর্থনীতি বিভাগ) ও পিপাসা রয় (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ)। কার্যনির্বাহী পরিষদ সদস্য হিসেবে আছেন সোনিয়া আফরিন সাথী (মনোবিজ্ঞান বিভাগ) ও শেখ তারেক (প্রাণরসায়ন ও অণুজীববিজ্ঞান বিভাগ)। 

এছাড়াও অর্থ সংক্রান্ত হিসাব নিকাশ সংরক্ষণ, কোষ পরিচালনা এবং অর্থ সংক্রান্ত স্বচ্ছতা নিশ্চিতে ৫ সদস্য বিশিষ্ট অর্থব্যবস্থাপনা পরিষদ গঠিত হয়েছে। উক্ত পরিষদে কোষ পরিচালকের দায়িত্ব পেয়েছেন পরিসংখ্যান বিভাগের মাহফুজা সুলতানা  রুমা এবং সদস্য হিসেবে আছেন তানজিনা পারভীন আঁখি (পর্যটন বিভাগ), শিহাব হোসাইন আবির (কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ), আফ্রিদি ভূঁইয়া (কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ) এবং মো. ইমরান মিয়া (ইংরেজি বিভাগ)।

নবনির্বাচিতদের শুভেচ্ছা জানিয়ে তারা মানবিক তৎপরতা নিয়ে আরও এগিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন আলোকভেলার উপদেষ্টা সহকারী অধ্যাপক ও বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান  শাহাব উদ্দিন সিহাব ও বঙ্গবন্ধু ইন্সটিটিউট এর সহকারী অধ্যাপক নুসরাত জাহান। 

প্রথম পরিষদের সমন্বয়ক ও বর্তমানে নির্বাচকমণ্ডলীর সদস্য তানবির আলম খান বলেন, "আমরা ইতোমধ্যে এককভাবে ও যৌথভাবে অন্য সংগঠনের সাথে অনেকগুলো চিকিৎসা ক্যাম্পেইন করেছি। আমাদের এই মহৎপ্রাণ প্রচেষ্টাগুলো নিয়ে পৌঁছে যেতে চাই বাংলাদেশের প্রতিটি জনপদে।"

বিদায়ী সমন্বয়ক ফয়সাল আহমেদ শান্ত বলেন, "নবগঠিত পরিষদের সদস্যরা গঠনতন্ত্র মেনে গণতান্ত্রিক উপায়ে সঠিকভাবে দায়িত্ব পালন করবেন এই কামনা রইলো।"

নতুন পরিষদের সমন্বয়ক রুকাইয়া খাতুন বর্ণা স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে বলেন, "আমাদের একটাই শপথ,  আলোকভেলার মানবিক তৎপরতা নিয়ে আরও এগিয়ে যেতে চাই। এই লক্ষ্যে সকলের নিজ নিজ সামর্থ্যের সর্বোচ্চটা ঢেলে দিতে পিছপা হবো না এই প্রত্যাশা থাকবে।" 

আলোকভেলা একটা অলাভজনক অরাজনৈতিক  স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। যে কোন নিপীড়ন প্রতিরোধ ও সামাজিক সুবিচার নিশ্চিতের লক্ষ্য নিয়ে ২০১৯ সালে যাত্রা শুরু করে সংগঠনটি। বর্তমানে আলোকভেলার স্বেচ্ছাসেবকরা চিকিৎসা অধিকার নিয়ে কাজ  করছে। তন্মধ্যে রয়েছে অস্বচ্ছল নিম্নবিত্তদের বড়ো ধরনের অপারেশনের খরচ যোগাড় করতে ক্যাম্পেইন, বিনামূল্যে রক্ত সংগ্রহ করে দেওয়া, বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা, নামমাত্র মুল্যে বা অলাভজনক মূল্যে ওষুধ সরবরাহ করা ইত্যাদি চিকিৎসা অধিকার সংক্রান্ত যে কোন ধরনের প্রচেষ্টা।

মন্তব্য ( ০)





  • company_logo