• কূটনৈতিক সংবাদ

কিয়েভে আবার দূতাবাস চালু করলো ইউরোপীয় ইউনিয়ন

  • কূটনৈতিক সংবাদ
  • ১০ এপ্রিল, ২০২২ ১৪:৫৩:৪১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ইউক্রেনের রাজধানী কিয়েভে ফের দূতাবাস চালু করেছে ইউরোপীয় ইউনিয়ন। দেশটিতে রাশিয়া হামলা চালানোর পর সাময়িকভাবে পোল্যান্ডে দূতাবাস স্থানান্তর করা হয়।

গত শুক্রবার ইউক্রেনে সফরের সময়ই ফের দূতাবাস চালুর ঘোষণা দেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ের প্রধান জোসেপ বোরেল।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহালের সঙ্গে আলাপের পর জোসেপ বোরেল জানান, পরবর্তী ইউরোপীয় ইউনিয়ন-ইউক্রেন অ্যাসোসিয়েশন কাউন্সিলের জন্য দ্রুত প্রস্তুতি নিচ্ছেন তারা।

ইউক্রেনে ইউরোপীয় প্রতিনিধি দলের প্রধান ম্যাটি ম্যাসিকাস একটি ছবি পোস্ট করেছেন। সেখানে কিয়েভের দূতাবাসের বাইরে ইউরোপীয় ইউনিয়নের পতাকা উড়তে দেখা গেছে।

খুব দ্রুত রাজধানী কিয়েভে নিজেদের দূতাবাস চালুর ইচ্ছা প্রকাশ করেছে ইতালিও। শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইগি ডি মাইও এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ঝটিকা সফরে গেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। রাজধানী কিয়েভে জেলেনস্কির সঙ্গে বৈঠকও করেন তিনি।

দুই দেশের নেতাদের বৈঠকের ছবি ব্রিটেনে ইউক্রেনের দূতাবাসের পক্ষ থেকে টুইটারে পোস্ট করার পরেই বিষয়টি জানা যায়।

তবে ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দুদেশের মধ্যে দীর্ঘমেয়াদে আর্থিক ও সামরিক সহায়তা বিষয়ে কথা বলেন দুই নেতা। ইউক্রেনের মানুষের প্রতি সংহতিও প্রকাশ করেন বরিস জনসন।

মন্তব্য ( ০)





  • company_logo