• উদ্যোক্তা খবর

সিটিজেনস টকঃ প্রতিবন্ধকতা যাতে না হয় বাঁধা

  • উদ্যোক্তা খবর
  • ০৮ মার্চ, ২০২২ ১৩:১৪:৪৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ Citizens Talk, a2i কর্তৃক পরিচালিত একটি অন্যতম উদ্ভাবনী উদ্যোগ যা সমাজের প্রতিটি স্তরের মানুষকে অনুপ্রেরণা জুগিয়ে চলছে। ২০২০ সালের মে থেকে অনুষ্ঠানটি যাত্রা শুরু করে। Citizens Talk এর মাধ্যমে এমন সব লোকেদের কাহিনী তুলে ধরা হয়, যারা চরম প্রতিকুলতার সাথে লড়েছেন, এবং জীবনযুদ্ধে জয়ী হয়েছেন।এটি বয়স, লিঙ্গ এবং শারীরিক অক্ষমতা নির্বিশেষে ভাল গল্পকারদের জন্য একটি অভিনব প্ল্যাটফর্ম তৈরী করেছে।

সিটিজেন টক a2i দ্বারা গৃহীত উদ্যোগগুলি নিয়ে আলোচনা করে৷ নাগরিক কেন্দ্রিকতা বৃদ্ধি এবং সরকারি পরিষেবাগুলিকে সহজলভ্য করার জন্য, a2i প্রতিনিয়ত পরিবর্তনশীল সময়ের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ সমাধানগুলি উদ্ভাবন করছে। এই ধরনের সমাধানগুলির মধ্যে রয়েছে- Muktopath, 333, Konnect, e- nothi, MyGov এবং অন্যান্য৷

এখন পর্যন্ত, সিটিজেনস টক, মোট 12 টি পর্ব সম্পাদন করেছে এমন সব নাগরিকদের নিয়ে যারা এটুআই এর গৃহিত উদ্যোগগুলোর সাথে পরিচিত, এবং এসকল প্ল্যাটফর্মগুলো ব্যবহার করার ক্ষেত্রে তাদের পূর্ব অভিজ্ঞতা রয়েছে। ব্যবহারকারীর তাদের অভিজ্ঞতাসম্মত মতামত প্রদান করেন। এখানে প্রতিবন্ধী ব্যক্তিদের মতামত গ্রহণের উপর অধিক জোর দেওয়া হয়। যেহেতু এটুআই এর লক্ষ্য হচ্ছে এই উদ্যোগগুলিকে সমস্ত নাগরিকের কাছে সহজগম্য এবং সহজলভ্য করে তোলা, তাই শারীরিক প্রতিবন্ধকতার কারণে কেউ যাতে পিছিয়ে না থাকে, সিটিজেনস টক তা নিশ্চিত করতে চায়। প্রসঙ্গত, প্রতিবন্ধীরা তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয়। শিক্ষা থেকে শুরু করে কর্মজীবন এবং নাগরিক অধিকার আদায়ের ক্ষেত্রে তাদের কঠোর সংগ্রাম করতে হয়। সিটিজেনস টকের মাধ্যমে তারা সমান অধিকারের দাবিতে সোচ্চার হতে পারে। সিটিজেনস টক উক্ত ব্যক্তিদের এবং নীতি নির্ধারকদের মধ্যে একটি সংযোগ স্থাপন করে।

Citizens Talk এর ১২তম পর্বটি মাই গভ-MyGov ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট মোবাইল অ্যাপ নিয়ে আলোচনা করে। প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য উদ্যোগটি কতটুকু অ্যাক্সেসিবল, বিষয়টি উক্ত পর্বে তুলে ধরা হয়। অনুষ্ঠানটিতে দুইজন গল্পকারসহ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের উপসচিব এবং a2i-এর ন্যাশনাল কনসাল্ট্যান্ট -ইম্পলিমেন্টেশন স্পেশালিস্ট মোহাম্মদ সালাহউদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন ভাস্কর ভট্টাচার্য, ন্যাশনাল কনসাল্ট্যান্ট, অ্যাক্সেসিবিলিটি a2i। অনুষ্ঠানটি পরিচালনা ও তত্ত্বাবধানে ছিলেন জনাব মানিক মাহমুদ, হেড অফ সোশ্যাল ইনোভেশন, ক্লাস্টার, a2i। MyGov মূলত এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে নাগরিকরা যেকোন ধরনের সরকারি সেবা, ফর্ম, রেকর্ড বা হেল্পলাইন নম্বরে অ্যাক্সেস করতে পারে এবং সহজেই প্রয়োজনীয় সেবাটি গ্রহণ করতে পারে।

দু’জন গল্পকার অনুষ্ঠানটিতে MyGov-সম্পর্কে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এবং a2i কীভাবে বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে কাজ করতে পারে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন। আমজাদ হোসেন একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি যিনি বর্তমানে ব্র্যাক ব্যাংকে কল সেন্টার অফিসার হিসেবে কর্মরত আছেন। আমজাদ হোসেন পরামর্শ দিয়েছেন, a2i প্রতিবন্ধী ব্যক্তিদের বেটা টেস্টার হিসাবে নিয়োগ করতে পারে যাতে প্রতিবন্ধীদের কর্মসংস্থান হওয়ার পাশাপাশি প্ল্যাটফর্মের ডেভেলপমেন্ট ও সহজতর হয়। শহিদুল ইসলাম একজন শারীরিক প্রতিবন্ধী, এবং তিনি পরামর্শ দেন যে প্ল্যাটফর্মগুলিকে নিউরোলজিকালি চ্যালেঞ্জড লোকদের জন্যও অ্যাক্সেসযোগ্য করা উচিত।

সিটিজেনস টকের প্রতিটি পর্বে, গল্পকারদের পরামর্শ এবং প্রতিক্রিয়াগুলো আলোচনার মাধ্যমে বিশ্লেষণ করা হয়, এবং ফিডব্যাক সমূহ সংশ্লিষ্ট প্রাসঙ্গিক a2i টিমগুলিতে পাঠানো হয়। নিঃসন্দেহে এটি একটি দুর্দান্ত উদ্যোগ যা নিশ্চিত করে বাংলাদেশ সরকার নাগরিক অধিকার সংরক্ষণে সদা তৎপর।

মন্তব্য ( ০)





  • company_logo